Home বঙ্গ ফিরছে আলো ফিরছে জীবন…

ফিরছে আলো ফিরছে জীবন…

by banganews

আমফানের ভয়ঙ্কর ঝড়ের রাত কেটেছে ভয়াবহ ভাবে। কিন্তু ঠিক কতোটা ক্ষতি হতে চলেছে মানুষ আন্দাজ করতে পারেনি, বুঝতে পেরেছে ঠিক পরের দিন সকাল হতে। সকাল হতেই পরে গেলো চারিদিকে নেই নেই রব ।গাছ নেই, আলো নেই, জল নেই, বাড়ি নেই। মানুষ হয়ে পড়লো দিশেহারা। ঠিক এই পরিস্থিতির আন্দাজ করে প্রশাসন সাবধান করে দিয়েছিলো আগে থেকেই। ফোন চার্জ দেওয়া, ট্যাঙ্ক ভর্তি করে রাখা, মোমবাতি কিনে রাখা, বাড়ির মেন সুইচ বন্ধ করে রাখা এই সব এর থেকে বড়ো কথা কেউ কোনোভাবেই যেনো বাড়ির বাইরে না যান। এই সব সতর্কতা মানতে বলা হয়েছিলো প্রশাসন থেকে। কিন্তু হয়তো খোদ প্রশাসন ও বুঝতে পারেনি কতোটা ভয়ানক অবস্থার মুখোমুখি হতে হবে।
ঝড়ের তাণ্ডব এর পরেই আসল বিপদে পড়লো মানুষ। শহরতলির মানুষেরা তবু কিছুটা হলেও জল এর সমস্যার সম্মুখীন কম হয়েছেন কিন্তু যারা কলকাতায় থাকেন তারা পড়েছিলেন মহা বিপাকে। এক দিনে আলো নেই অন্য দিকে নেই জল। বিশেষ করে যারা থাকবে ফ্ল্যাটে, তাদের চার তলা, পাঁচ তলা জল নিয়ে উঠতে হচ্ছে।

আরো পড়ুনঃ গীর্জাতে ঈদের নামাজ পড়লেন ইসলাম ধর্মাবলম্বীরা 

এই বিপদের মধ্যেও সবাইকে হাত জোর করে সময়ে চেয়ে নিয়েছেন কলকাতার পৌরসভার মেয়র। তিনি কথা দিয়েছেন আগামী সাত দিনের মধ্যে আগের মত না হলেও অনেকটা স্বাভাবিক করে দেবেন কলকাতাকে। সি ই এস সি র অবিরাম পরিশ্রমের পর টানা চার দিন বন্ধ থাকার পর চালু হল বৈদ্যুতিক পরিষেবা।রাজ্যের স্বরাষ্ট্রপতির কে সি ই এস সি জানিয়েছেন যে গত চার দিনের মধ্যে কলকাতা ও তার শহরতলির এলাকার ৫০% এলাকায় আলো এসে গেছে। বাকি জায়গায় কাজ চলছে যাদবপুর, সেলিমপুর, পাটুলি, বেহালা, শীলপাড়া, সার্ভে পার্ক নাগের বাজার, লেক টাউন এলাকার একাংশ হয়ে উঠেছে স্বাভাবিক। সেখানকার বাসিন্দারা জানিয়েছেন কতোটা কষ্টে তাদের এই চার দিন কেটেছে। এখন অন্তত বিদ্যুৎ সংযোগ ঠিক হওয়াতে অনেকটা নিশ্চিন্ত তারা। জলের অভাব ও মিটে গেছে অবশেষে। সি ই এস সি র আধিকারিক অভিজিৎ ঘোষ বলেছেন কিছু কর্মী বাড়ি চলে গেছেন যারা এই সময়ে আসতে পারেননি কাজে যোগ দিতে পারেননি তাই যারা আছেন তাদের নিয়েই কাজ চালাতে হচ্ছে। তাই একটু সময় লাগছে কিন্তু খুব তাড়াতাড়ি সব কিছু স্বাভাবিক হয়ে যাবে ।সি ই এস সি র কাজে খুবই খুশি এলাকাবাসী।

লকডাউন মেনেই এবার পালন হবে ঈদ…

You may also like

Leave a Reply!