Home স্বাস্থ্য ডাক্তারের কথা না শুনে প্যারাসিটামল, পেইনকিলার খাওয়া মারাত্মক ক্ষতিকর

ডাক্তারের কথা না শুনে প্যারাসিটামল, পেইনকিলার খাওয়া মারাত্মক ক্ষতিকর

by banganews

বঙ্গ নিউস, ১৬ নভেম্বর, ২০২০ঃ সামান্য ব্যথা হলে পেইনকিলার খেয়ে নেন। গ্যাসের সমস্যা হলেই অ্যান্টাসিড। একটু গা গরম মানেই প্যারাসিটামল, কিন্তু জানেন কি যে কোন ওষুধ খাওয়ার আগে তার কম্পোজিশন সম্পর্কে সঠিক ধারণা থাকা জরুরি?  ওষুধ খাওয়ার আগে কিছু টেস্ট করা উচিত কিনা কিংবা ওষুধ কতদিন খাবেন বিবেচনা করা উচিত। এই বিষয়গুলো একমাত্র ডাক্তাররাই করতে পারেন।

আরও পড়ুন করোনা পরিস্থিতির কারণে অনিশ্চিত শীতকালীন অধিবেশন

গা হাত পা মাথা ব্যথার ক্ষেত্রে আইবুপ্রোফেন কিনা কিংবা দীর্ঘদিন ধরে খেলে কিডনির কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া যখন-তখন ব্যথার ওষুধ খেলে হজম শক্তি কমে যায়। স্টেরয়েড শ্রেণীর ওষুধ ব্যথা ও শ্বাসকষ্টের জন্য ব্যবহার করলে শরীরের অ্যাড্রিনালিন গ্রন্থির কার্যক্ষমতা কমে যায়। ঘন ঘন সর্দি কাশি কমাতে নিজের ইচ্ছামত ওষুধ খেলে স্ট্রোকের সম্ভাবনা থাকে। রক্তচাপ বেড়ে যায় গ্যাস।

অ্যাসিডিটির সমস্যা থাকলে একটু তেল ঝাল মুড়ি ওমিপ্রাজল গ্রুপের অনেকেরই অভ্যেস এ ক্ষেত্রে অত্যন্ত বিপদ হতে পারে। হরমোনের সমস্যা হতে পারে। দীর্ঘদিন খেলে শরীরে অ্যাসিডের মাত্রা কমে যায় তখন শরীরে বাসা বাঁধে ক্ষতিকারক ব্যাকটেরিয়া। ইনফেকশনের মাত্রা বেড়ে যায়। প্রয়োজনীয় এসিডের অভাবে পর্যাপ্ত ক্যালসিয়াম দ্রবীভূত হতে পারে না।

আরও পড়ুন আগামী সপ্তাহেই ভারতে আসছে রাশিয়ান ভ্যাকসিন

ডাক্তারের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক কখনই খাওয়া উচিত নয় এমনকি পুরনো প্রেসক্রিপশন দেখে নিজেই নিজের ডাক্তারি করে ফেলাটা খুব খারাপ। রোগ এক হলেও কারণ ভিন্ন হতে পারে। অনেক ক্ষেত্রে প্রথম অবস্থায় যে ওষুধ কাজ করেন পরবর্তীকালে সেই ওষুধের কাজ করে না তাই সবসময় বিশেষজ্ঞের পরামর্শ মতো ওষুধ খান।

You may also like

Leave a Reply!