Home দেশ করোনা পরিস্থিতির কারণে অনিশ্চিত শীতকালীন অধিবেশন

করোনা পরিস্থিতির কারণে অনিশ্চিত শীতকালীন অধিবেশন

by banganews

বঙ্গ নিউস, ১৬ নভেম্বর, ২০২০ঃ  বাদল অধিবেশন শুরু করা হলেও পরে করোনা পরিস্থিতির কারণে মাঝপথেই তা মুলতুবি করে দেওয়া হয়. এমনকী প্রশ্নোত্তর পর্ব রাখা হয় নি. করোনা পরিস্থিতির কারণে এবার অনিশ্চয়তায় সংসদের শীতকালীন অধিবেশন ও. শীতকালীন অধিবেশন না ডেকে একবারে বাজেট অধিবেশন করা হতে পারে আলোচনা শুরু হয়েছে বলে সূত্রের খবর. সূত্রের খবর, শীতকালীন এবং বাজেট অধিবেশন একসঙ্গে অথবা শুধুমাত্র বাজেট অধিবেশন করা নিয়েই আলোচনা শুরু হয়েছে সরকারের অন্দরে. এখনও পর্যন্ত লোকসভা বা রাজ্যসভার সচিবালয় সংসদ শুরুর কাজ আরম্ভ করে নি. একটি সূত্র জানিয়েছে,”যদি প্রশ্নোত্তর পর্ব থাকে, সেক্ষেত্রে সংসদ সদস্য দের ১৫ দিন আগে জানতে হয়, ফলে আগে থেকে প্রশ্ন পাঠাতে পারেন তাঁরা”.

আরও পড়ুন আগামী সপ্তাহেই ভারতে আসছে রাশিয়ান ভ্যাকসিন

করোনা ভাইরাস আক্রান্ত এর সংখ্যা বাড়তে থাকায় শীতকালীন অধিবেশন না করা নিয়ে আলোচনা চলছে. যেহেতু সংসদ শুরু করলে, সাংসদরা উপস্থিত থাকবেন এবং মানুষ এর সংস্পর্শে আসবেন, সচিবালয়ের কর্মীদের সঙ্গেও সংস্পর্শে আসার সম্ভাবনা প্রবল, সেই বিষয় মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে সরকারকে. করোনা সতর্কতা বা প্রটোকল বজায় রাখলেও, এগুলির সম্ভাবনা থেকেই যাচ্ছে.
সাধারণভাবে, নভেম্বর শীতকালীন অধিবেশন শুরু হয় এবং চলে ডিসেম্বর এর দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত. একটি সূত্র জানিয়েছে,”বাদল অধিবেশনের সময় করোনা আক্রান্তের সংখ্যা ২০০০_৩০০০ এর বেশি ছিল না, তখন অধিবেশনের মেয়াদ কমানো হয়. এখন সেই সংখ্যা পৌঁছেছে ৭০০০ এর ওপর. সরকারের কাজে বিঘ্ন করা যাবে না”. আরও জানা গিয়েছে,”বাদল অধিবেশনের শুরু এবং মেয়াদ মিলিয়ে ৩০ জনেরও বেশি সংসদ করোনা আক্রান্ত হন. আমরা আক্রান্তের সংখ্যায় রাশ টানতে রোজ পরীক্ষা সুনিশ্চিত করেছিলাম”. আগামী বছরের জানুয়ারির শেষ সপ্তাহে সংসদের অধিবেশন, বাজেট অধিবেশন শুরু হতে পারে বলে সূত্রের খবর.

You may also like

Leave a Reply!