Home দেশ ভারতে বাড়তে চলেছে করোনা সংক্রমণ

ভারতে বাড়তে চলেছে করোনা সংক্রমণ

by banganews

ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস (নিমহানস)–‌এর নিউরোভাইরোলজি বিভাগের প্রধান ও কর্ণাটকের কোভিড–‌১৯ হেলথ টাস্ক ফোর্সের নোডাল অফিসার ভি রবি-র ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি ইন্টারভিউতে উল্লেখ করেছেন ভারতে বাড়তে চলেছে করোনা সংক্রমণ  ।

আরো পড়ুন মুম্বাইয়ের ৯৯ বছরের এক বৃদ্ধা পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ালেন দেখে নিন ভিডিওটি

ভারতবর্ষের মানুষকে পরিবর্তিত পরিস্থিতিতে মানিয়ে নিতে হবে । করোনাকে সাথে নিয়েই আমাদের চলতে হবে। দেশের মানুষের  জন্য  এইবারের পরিস্থিতির ভিন্নতা বোঝা কঠিন কারণ  আগেও বহু বিচিত্র রোগে মানুষ আক্রান্ত হয়েছে কিন্তু কোনোবারেই সারা দেশ জুড়ে লকডাউন ঘোষণা করা হয়নি । তাই মানুষের জন্যও এবারের লকডাউনের গুরুত্ব বোঝা কঠিন। অন্যদিকে যে দেশের মানুষের দৈনন্দিন নূন্যতম চাহিদা পূরণের জন্য দৈনন্দিন কাজ করতে হয় তাদের ক্ষেত্রে এই ব্যবস্থা মেনে চলা আরো কঠিন । মানুষ করোনাতে মারা না গেলেও মারা যাবে লকডাউনে তাই এবার লকডাউন শিথিল করার পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার।

আরো পড়ুন এবার পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়াল ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেওয়াগ।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে ভি রবি বলেন, ‘এবার গোষ্ঠী সংক্রমণ শুরু হবে। ভারতের প্রায় ৫০ % মানুষ করোনায় আক্রান্ত হবেন । তাদের মধ্যে একটি বড় শতাংশ মানুষ জানতেই পারবেন না তারা এই রোগে আক্রান্ত। এখনো পর্যন্ত এই রোগের প্রয়োজনীয় প্রতিষেধক আবিস্কার হয়নি । বিজ্ঞানীদের মতে তিনটি ভ্যাকসিনের মধ্যে সম্ভবনা আছে এই রোগ প্রতিরোধের একটি আমেরিকান , একটি চীনের এবং তৃতীয়টি অক্সফোর্ডের । কিন্তু  তা হলেই ভারতের জন্য প্রয়োজন হবে ৫০ কোটি অথবা ৬০ কোটি ভ্যাকসিন । ভারতকে এ ব্যাপারে আগে থেকেই ব্যবস্থা নিতে হবে । ভি রবি-র মতে এবার শুরু হবে ” গোষ্ঠী সংক্রমণ”  তার মধ্যে ৫ শতাংশের অক্সিজেন ও বাকি ৫ শতাংশের ভেন্টিলেশন লাগতে পারে।’‌ সংক্রমণ বাড়লেও করোনায় মৃত্যুর সংখ্যা বিশেষ বাড়বে না বলেই জানিয়েছেন ভি রবি। তিনি বলেন, মৃত্যুর হার ৩ থেকে ৪ শতাংশের মধ্যেই থাকবে। যদিও গুজরাটের জন্য তিনিবলেছেন মৃত্যুর হার ৬% হতে পারে। এখন আমাদের লড়াই করতে করোনার সাথে তারজন্য প্রয়োজন সচেতনতার । সাধারণ মানুষ সচেতন হলে তবেই এই যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।

You may also like

2 comments

Leave a Reply!