Home দেশ আজ বিরসা মুন্ডার মৃত্যুদিন

আজ বিরসা মুন্ডার মৃত্যুদিন

by Webdesk

আজ বিরসা মুন্ডার মৃত্যুদিন

বিরসা মুণ্ডা( ১৫ নভেম্বর ১৮৭৫ – ৯ জুন, ১৯০০) ছিলেন ভারতের রাঁচি অঞ্চলের একজন মুন্ডা আদিবাসী এবং সমাজ সংস্কারক। তৎকালীন ব্রিটিশ শাসকদের অত্যাচার-অবিচারের ক্ষুব্ধ হয়ে তিনি আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে মুন্ডা বিদ্রোহের সূচনা করেন। বিদ্রোহীদের কাছে তিনি বিরসা ভগবান নামে পরিচিত ছিলেন।

আরো পড়ুন:-কাশ্মীরে এক সপ্তাহে মারা গেছেন ১৫ জন সন্ত্রাসী 

১৮৭৫ সালে আজকের দিনেই ঝাড়খন্ডের রাঁচি জেলার ওড়কি ব্লকের উলিহাতুতে জন্মগ্রহণ করেন। বীরসা মুন্ডা ছিলেন আদিবাসীদের পথ পদর্শক ও একজন সমাজ সংস্কারক। ব্রিটিশ শাসকদের অত্যাচার অবিচারের বিরুদ্ধে তিনি আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে মুন্ডা বিদ্রোহের সূচনা করেছিলেন। বিদ্রোহীদের কাছে তিনি ‘বীরসা ভগবান’ নামে পরিচিত ছিলেন। তাঁর নেতৃত্বে ১৮৯৯-১৯০০ সালে ‘মুন্ডা বিদ্রোহ’ সংগঠিত হয়েছিল। এই বিদ্রোহের মূল লক্ষ্য ছিল মুন্ডারাজ ও স্বাধীনতা প্রতিষ্ঠা। এই বিদ্রোহকে মুন্ডারি ভাষায় ‘উলগুলান’ বলা হয়। যার অর্থ প্রবল বিক্ষোভ।
বিদ্রোহের পরে বিরসাসহ তার শতাধিক সঙ্গী গ্রেপ্তার হন। বিচারে তার ফাঁসির হুকুম হয়। ধৃত অন্যান্য দুজনের ফাঁসি, ১২ জনের দ্বীপান্তর ও ৭৩ জনের দীর্ঘ কারাবাস হয়। ফাঁসির ঠিক আগের দিন ১৯০০ সালের ৯ ই জুন রাঁচি জেলের অভ্যন্তরে খাবারে বিষ প্রয়োগে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স ছিল মাত্র ২৫ বছর।

আরো পড়ুন:-৩৪০ বছরের পুরোনো তেহট্টের কৃষ্ণরায় মন্দিরের স্নানযাত্রা

ইংরেজদের কবল থেকে দেশমাতাকে স্বাধীন করতে বন্দুকের সামনে তীর-ধনুক নিয়ে লড়াই করতে নামা বীর যোদ্ধা। ২০০০ সালে আজকের দিনেই ঝাড়খণ্ডকে পৃথক রাজ্যের মর্যাদা দেওয়ায় বীরসা মুন্ডার জন্মদিনকে ঝাড়খণ্ড প্রতিষ্ঠা দিবস হিসেবেও পালন করে ঝাড়খন্ডবাসী।
মহাশ্বেতা দেবীর অরণ্যের অধিকার উপন্যাস বিরসা মুন্ডাকে নিয়েই লেখা৷

আরো পড়ুন:-আজ মঙ্গলবার , কি আছে আজ ভাগ্যে! জেনে নিন আজকের রাশিফল

You may also like

Leave a Reply!