Home বঙ্গ পশ্চিমবঙ্গে ৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ল লকডাউনের মেয়াদ।

পশ্চিমবঙ্গে ৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ল লকডাউনের মেয়াদ।

by banganews

৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ল লকডাউনের মেয়াদ।
আজ নবান্নে সাংবাদিক বৈঠকে 30 জুন পর্যন্ত রাজ্যে লকডাউন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ৷ তবে লকডাউন এখনও কড়া ভাবে মানতে হবে কিছু ক্ষেত্রে। যেমন আন্তর্জাতিক বিমান পরিষেবা, সিনেমা হল, মেট্রো রেল, জিমনাশিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম বন্ধ রাখতে হবে। কোনও বড় জমায়েতও করা যাবে না। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় সে কথা মনে করিয়ে দিয়ে বলেন, শ্রাদ্ধানুষ্ঠান এবং বিয়েবাড়িতে সর্বোচ্চ ২৫ জন পর্যন্ত জমায়েত করা যাবে।

আরো পড়ুন – বাচ্চাদের শরীরের খেয়াল রাখছেন কিন্তু মনের? সন্তানের মানসিক স্বাস্থ্য ভালো রাখার কিছু উপায়

লকডাউনে বেসরকারি বাস চলছে নামমাত্র। ট্যাক্সি, অটোর চলাচলের ছবিটাও আশানুরূপ নয়। সঙ্গে করোনা আতঙ্কে তো রয়েইছে। এমন অবস্থায় সাইকেল কিংবা নিজস্ব স্কুটার, বাইকের ওপরেই বেশি ভরসা রাখতে বললেন মুখ্যমন্ত্রী। তাঁর একথা বলার উদ্দেশ্য অবশ্যই মানুষের নিরাপত্তার কথা ভেবেই। নবান্নে সাংবাদিক বৈঠকে তিনি বলেন,”যতদিন পর্যন্ত এই পরিস্থিতি থাকবে, ততদিন পর্যন্ত বড় রাস্তাগুলি বাদ দিয়ে মাঝারি ও ছোটো রাস্তা যেখানে সাইকেল চলাচল করতে পারে সেই সমস্ত রাস্তায় সাইকেল চলাচলের ব্যবস্থা করে একটি বিজ্ঞপ্তি জারি করার জন্য কলকাতার পুলিশ কমিশনারকে বলেছি ৷ তবে লক্ষ্য রাখতে হবে যাতে দুর্ঘটনা না ঘটে ৷ দুর্ঘটনা যাতে না বাড়ে সেদিকে নজর রেখে বিকল্প রাস্তা বাছাই করার জন্য কলকাতা পুলিশ ও কমিশনারেটগুলিকে বলেছি৷”

কেন্দ্রের নির্দেশিকায় আরও বলা হয়েছিল, কন্টেনমেন্ট জোনের মধ্যে জরুরি পরিষেবা ছাড়া আর কিছু খোলা থাকবে না। কন্টেনমেন্ট জোন কোনগুলি, তার পরিধি কতটা, তা রাজ্য সরকার ও স্থানীয় প্রশাসনকে পরিষ্কার ভাবে চিহ্নিত করতে হবে। সেখানে কঠোরভাবে লকডাউন মানতে হবে। মুখ্যমন্ত্রীও এ কথাই আজ নিশ্চিত করেন। রাজ্যের কন্টেনমেন্ট জ়োনগুলিতে সবরকম কঠোর নিষেধাজ্ঞা জারি থাকবে। সোমবার সন্ধ্যায় নবান্নে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ।

আরো পড়ুন – পরিযায়ী শ্রমিকদের কাছে দেবতা সোনু সুদ, বাড়ি ফেরালেন ২০০ ইডলি বিক্রেতাকে

তিনি বলেছেন, “মানুষের যাতায়াতেই বাড়ছে করোনা, বাড়বেও।” পরোক্ষে পরিযায়ীদের যাতায়াত বাড়ায় সংক্রমণ মাত্রা বেড়েছে। এমনটাই দাবি করেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন; অন্য রাজ্য থেকে মানুষ বাংলায় ফিরলেও, বাংলায় থাকা অন্য রাজ্যের পরিযায়ী শ্রমিকরা কিন্তু যেতে চাইছেন না’। বাংলায় ১১ লক্ষ পরিযায়ী শ্রমিক ফেরত আসবে, ইতিমধ্যেই সাড়ে ৯ লক্ষ মানুষ ফেরত এসেছেন অন্য রাজ্য থেকে।

You may also like

Leave a Reply!