Home বিনোদন শুভ দাশগুপ্তের কবিতায় এবার অনন্যা ঋতুপর্ণা

শুভ দাশগুপ্তের কবিতায় এবার অনন্যা ঋতুপর্ণা

by banganews

বহুদিন আগেই শুভ দাশগুপ্ত তাঁর কবিতায় জানিয়ে গেছেন মেয়েদের জীবনের ক্ষত, অভিমান পেরিয়ে প্রতিবাদের ভূমিতে পৌঁছে যাওয়ার কথা।
”আমার সমস্ত মিথ্যে পোশাক ছুঁড়ে ফেলে দিয়ে
আমিই হয়ে উঠবো সেই অসামান্যা !”
কবিতাটির নাম ‘আমিই সেই মেয়ে’।
কিভাবে এ দেশে সম্মান দেওয়ার নামে আসে কদর্যতা, রাত্রি এবং দিন কিভাবে বদলে ফেলে মেয়েদের জীবনের সত্য- তা নিয়ে লেখা অসামান্য এই কবিতাটি বহুপঠিত, সমাদৃত। নানা রকম ভাবে এই কবিতাকে পেয়েছেন মানুষ। এবার সেই কবিতাটি একটু অন্য আঙ্গিকে ফিরে এলো মানুষের কাছে। ঋতুপর্ণা সেনগুপ্ত এই কবিতাটিকে ফিরিয়ে এনেছেন দর্শকদের জন্য।

আরও পড়ুন মুক্তি পেয়েছে মিঠুন চক্রবর্তীর ছোট ছেলে নমশি চক্রবর্তীর প্রথম ছবি ‘ ব্যাড বয় ‘

তার অভিনয়ে ফুটে উঠেছে কবিতাটির প্রতিটি শব্দের যন্ত্রণা, অভিমান, ঔদাসীন্য এবং অবশ্যই প্রতিবাদ। এই লকডাউনের সময় ঘরে বসে তার এই অভিনব প্রচেষ্টা মুগ্ধ করেছে সবাইকে। সঠিক ও প্রয়োজনীয় যে নারীত্বের প্রকাশ বাধাপ্রাপ্ত হয়ে এসেছে বরাবর তার বিরুদ্ধে দাঁড়িয়ে এই কবিতা আগুন ঝরিয়ে যায় নিজস্বতায়। ঋতুপর্ণার এই উদ্যোগ অনেক নারীরই মনের কথা হয়ে উঠবে,গভীরে গিয়ে ভাবতে বাধ্য করবে। ভিডিওতে কবিতাটি শোনা যাবে রায়া ভট্টাচার্যের গলায়। ভিডিওটির সম্পাদনা করেছেন সৈকত দাস। ভাবনা ও অভিনয়ের দায়িত্ব একাই নিজের কাঁধে নিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। ভালো কাজ হিসেবে এটি চিরকালই লোকের মনে জায়গা করে রাখবে বলেই বিশ্বাস।

দেখুন ভিডিও 

You may also like

1 comment

Leave a Reply!