Home দেশ মানচিত্র বিল আপডেটের পরে, নেপাল কলাপানির কাছে সেনা ব্যারাক স্থাপন করবে

মানচিত্র বিল আপডেটের পরে, নেপাল কলাপানির কাছে সেনা ব্যারাক স্থাপন করবে

by banganews
নেপালের জাতীয় সংসদ তার আপডেট হওয়া রাজনৈতিক-প্রশাসনিক মানচিত্রে বিতর্কিত বিলটি পাস করার পরে যার মধ্যে ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ রয়েছে, এখন তারা কালাপানির কাছে একটি সেনা ব্যারাক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।
এই পদক্ষেপটি ভারতের সাথে সীমান্ত বিরোধকে আরও বাড়িয়ে দেবে।
নতুন মানচিত্র সংশোধনী বিল একটি আপডেট হওয়া মানচিত্রকে বোঝায় যা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ভারতীয় অঞ্চল কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধুরা নেপালের অঞ্চল হিসাবে দেখায়।ভারতীয় গোয়েন্দা সূত্র জানিয়েছে, নেপালে চীনা রাষ্ট্রদূত হৈ ইয়ানকী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং এই পদক্ষেপের পিছনে একটি “অনুপ্রেরণামূলক কারণ” ছিলেন।
নেপালের কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি, রাজনৈতিক মানচিত্র পরিবর্তনের জন্য দ্বিতীয় সংবিধান সংশোধনী বিল তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী, চীনা রাষ্ট্রদূতের সাথে যোগাযোগ করেছিল। এর আগে, সরাসরি চীনের উল্লেখ না করেই ভারতীয় সেনা প্রধান জেনারেল এম এম নারভানে ইঙ্গিত দিয়েছিলেন যে উত্তরাখণ্ডের লিপুলেখ পথের দিকে ভারতের রাস্তার বিরুদ্ধে নেপালের তীব্র প্রতিবাদের পেছনে বেইজিং ছিল। উত্তরাখণ্ডের লিপুলেখ পাসের পথে ভারতের রাস্তার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ।
গতকাল, নেপাল এবং চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট দলগুলি একটি ভার্চুয়াল বৈঠক করেছে, যার মধ্যে তারা দল ও সরকার পরিচালনার বিষয়ে তাদের অভিজ্ঞতা “ভাগ করে নেওয়ার” ছাড়াও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিল। পূর্বের লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্ত বন্ধের সময় এবং কালাপানিকে কেন্দ্র করে কাঠমান্ডু ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা বাড়ানোর সময়ে নেপালের কিছু নেতা বৈঠকের সময় নিয়ে প্রশ্ন করেছিলেন। নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান পুষ্প কামাল দহল এবং উপ-প্রধানমন্ত্রী পোখরেল, প্রবীণ চীনা নেতাদের সাথে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া দলের সিনিয়র নেতাদের মধ্যে ছিলেন।

You may also like

1 comment

Leave a Reply!