Home কলকাতা করোনা কথা সারা দেশজুড়ে

করোনা কথা সারা দেশজুড়ে

by banganews

ভারতে একদিনে সর্বোচ্চ করোনা সংক্রামিতের সংখ্যা দাঁড়িয়েছে 12,881। সরকারী তথ্য থেকে দেখা গেছে এই চরম সংক্রামক রোগে গত 24 ঘন্টায় মারা গেছে 334 জন। দেশে এখনও পর্যন্ত মোট করোনা ভাইরাসে সংক্রামিতের সংখ্যা 3,66,946 জন যার মধ্যে সুস্থ হয়েছেন 1,94,325 জন। ভারতে এখন সুস্থতার হার 52.95 শতাংশ। এখনও অবধি মোট 12,237 জন মারা গেছে। সারা দেশে 62,49,668 জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বুধবার কমপক্ষে 1,65,412 টি পরীক্ষা করা হয়েছিল এবং এর মধ্যে 7.78 শতাংশ পজিটিভ।
সারা দেশ জুড়ে পাওয়া করোনার তথ্য গুলি বিচার করলেই আক্রান্ত, মৃত এবং সুস্থতার হার নিয়ে একটি সঠিক ধারণা পাওয়া যাবে।

আরও পড়ুন কোভিড চিকিত্সায় বড় রকমের সাফল্য ‘ডেক্সামিথাসন’ ব্যবহার

 

1. উত্তরপ্রদেশ সরকার প্রকাশিত তথ্য থেকে জানা গেছে যে ইউপি-র কোভিড আক্রান্তের অর্ধেকেরও বেশি রোগী 21 থেকে 40 বছর বয়সের মধ্যে রয়েছেন। তাই এই রাজ্যের সুস্থতার হার 60.85 শতাংশ যা দেশের গড় সুস্থতার হার 52.99 শতাংশের তুলনায় যথেষ্ট বেশি।

2. মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, কেরালায় ফিরে আসতে গেলে ইচ্ছুক প্রবাসীদের এখন বাধ্যতামূলকভাবে COVID-19 পরীক্ষা করাতে হবে।

3. মহারাষ্ট্রে দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা ভাইরাস কেস রয়েছে। এখানে বুধবার কোভিড আক্রান্তের সংখ্যা ছিল 3307 টি। গত বুধবার 24 ঘন্টায় মৃত্যু হয়েছে 114 জন। রাজ্যে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা 5651।

4. চেন্নাইতে করোনা সংক্রমণে প্রথম মারা যান একজন পুলিশ। জুনের শুরুর দিকে তিনি ভাইরাসে আক্রান্ত হন এবং কিছুটা সুস্থ মনে হওয়ায় তাকে আইআইটি মাদ্রাজ ক্যাম্পাসের একটি করোনভাইরাস চিকিৎসা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। তবে তার অবস্থার অবনতি ঘটায় তাকে চেন্নাইয়ের রাজীব গান্ধী সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয় এবং সেখানেই তিনি মারা গেছেন।

5. বুধবার দিল্লি সরকার এক বুলেটিনে জানিয়েছে দিল্লিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে যার সংখ্যা 2414। দিল্লিতে এখন মোট সংক্রমণের সংখ্যা 47,102 জন দাঁড়িয়েছে, যার মধ্যে এখনও সংক্রামিত রয়েছেন 27,741 জন। বুধবার একদিনে 67 জনের মৃত্যু ঘটায় মোট মৃতের সংখ্যা হয়েছে 1,904।

আরও পড়ুন কলকাতায় গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ১৭০ জন – দৈনিক সংক্রমণে সর্বোচ্চ

 

6. বেইজিং-সমর্থিত এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক বা এআইআইবি ভারতকে 750 মিলিয়ন ডলারের লোন অনুমোদন করেছে যাতে ভারত দুর্বল পরিবারগুলিকে এই মহামারীর সময় যথাযথ সহায়তা করতে পারে।

7. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার করোনা ভাইরাসের আতঙ্ক থেকে মানুষদের মুক্ত করার জন্যে রাজ্যের মুখ্যমন্ত্রীদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছে এরকম মানুষের কথা জনগনের কাছে বেশি করে তুলে ধরে সচেতনতা বাড়াতে বলেছেন।

8. প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের সাথে একটি ভিডিও কনফারেন্সে বলেছেন যে, সিনিয়র ডাক্তারদের নিয়ে একটি দল গঠন করে টেলিমেডিসিনের মাধ্যমে রোগীদের যতটা সম্ভব সঠিক তথ্যের মাধ্যমে গাইড করতে। এর বাইরেও একটি তরুণ স্বেচ্ছাসেবী বাহিনী গড়ে তুলতে যারা একটি হেল্পলাইন এর মাধ্যমে সাধারণ মানুষকে সাহায্য করতে পারবে।

9. বিশ্বস্বাস্থ্য সংস্থার জরুরী বিভাগীয় প্রধান বলেছেন যে কেবল কোভিড -19 এর গুরুতর রোগীর চিকিৎসার জন্য স্টেরয়েড ডেক্সামেথেসোন ব্যবহার করা যাবে।

10. কোভিড -19 আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে ডেক্সামেথসোন এর কম ডোজ ব্যবহার করে দেখা গেছে যে গুরুতর ভাবে অসুস্থ রোগীদের মৃত্যুর হার এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে।

You may also like

3 comments

করোনা সংক্রমণে প্রতিদিনই নয়া রেকর্ড ভারতের - TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal June 19, 2020 - 2:06 pm

[…] এখন সুস্থতার হার 52.95 শতাংশ।  আরও পড়ুন : করোনা কথা সারা দেশজুড়ে এখনও অবধি মোট 12,237 জন মারা গেছে। সারা […]

Reply
মানচিত্র বিল আপডেটের পরে, নেপাল কলাপানির কাছে সেনা ব্যারাক স্থাপন করবে - TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | ব June 20, 2020 - 1:02 pm

[…] বিরোধকে আরও বাড়িয়ে দেবে। আরও পড়ুন :করোনা কথা সারা দেশজুড়ে নতুন মানচিত্র সংশোধনী বিল একটি আপডেট […]

Reply

Leave a Reply!