Home দেশ পুলিশের হাতে 26 /11 এর মূল ষড়যন্ত্রকারী তাহাউর রানা

পুলিশের হাতে 26 /11 এর মূল ষড়যন্ত্রকারী তাহাউর রানা

by banganews
26 /11 এর মূল ষড়যন্ত্রকারী একজন পাকিস্তানী বংশোদ্ভূত কানাডিয়ান তাহাউর রানাকে সন্ত্রাসবাদী দলগুলিকে সহায়তা করার জন্য এবং 2008 সালে ভারতের মুম্বাই সন্ত্রাসবাদে 160 জনেরও বেশি মানুষকে হত্যা করার অভিযোগে অভিযুক্ত করে লস অ্যাঞ্জেলেসে গ্রেফতার করা হয়েছে।
    2011 সালে শিকাগোয় পাকিস্তানি সন্ত্রাসবাদী দল লস্কর-ই-তৈয়বাকে সহায়তা দেওয়ার জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তার সাথে সাথেই মুম্বাই সন্ত্রাসবাদী হত্যার পিছনে থাকা এই গোষ্ঠীর সাথে 59 বছর বয়সী রানা জড়িত এই অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল, যদিও মার্কিন প্রসিকিউটররা এই ঘটনা প্রমাণ করতে পারেননি। রানা ১৪ বছরের কারাদন্ডে দণ্ডিত হয়েছিলেন তবে গত সপ্তাহে লস অ্যাঞ্জেলেসের একটি ফেডারেল কারাগার থেকে অসুস্থতা এবং করোনা ভাইরাসের কারণে মুক্তির ঘোষণা হলেও তিনি কারাগার থেকে বেরোতে পারলেন না।
     2011 সালে রানা এলইটিকে সহায়তা দেওয়ার জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন। শিকাগোর এই ঘটনা প্রসঙ্গে রানার পরিবারের সদস্যরা দাবি করেছেন যে রানা তাঁর হাইস্কুলের বন্ধু ডেভিড কোলম্যান হেডলির দ্বারা প্রতারিত হয়েছেন। অন্যদিকে, হেডলি যিনি হত্যার ষড়যন্ত্রের অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং চুক্তির অনুযায়ী তাকে ভারতের হাতে হস্তান্তর না করে 35 বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়েছিল।
      এলইটির 26/11 অভিযানে পাকিস্তানের আইএসআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। মুম্বইয়ের ঘটনায় দশজন সন্ত্রাসবাদীর মধ্যে একমাত্র জীবিত আজমল কাসাব দোষী সাব্যস্ত হওয়ার পরে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার রাকেশ মারিয়া তাঁর চাঞ্চল্যকর বই ‘লেট মি সে ইট নাও’ তে দাবি করেছিলেন যে 2008 সালের মুম্বাই সন্ত্রাসবাদ মূলত সে বছরের 27 শে সেপ্টেম্বর পরিকল্পনা করা হয়েছিল। তিনি আরও লিখেছেন যে লস্কর-ই-তৈয়বা চেয়েছিল যে কাসাব একটি হিন্দু পরিচয় গ্রহণ করুক এবং কাসাবের গ্রেপ্তারের পর মাফিয়া ডন দাউদ ইব্রাহিম তাকে নির্মূল করারও পরিকল্পনা করেছিলেন। মারিয়ার মতে, এলইটি চেয়েছিল যে কাসাবকে বেঙ্গালুরুর বাসিন্দা সমীর দীনেশ চৌধুরি বানিয়ে এই হামলাটি করাতে। এই ঘটনাকে “হিন্দু সন্ত্রাস” এর ঘটনা হিসাবে দেখানোর জন্য কাসাব এর কব্জিতে একটি লাল সুতোও বেঁধে রাখা হয়েছিল।

You may also like

3 comments