Home কলকাতা পঞ্চাশ হাজারের বেশী শ্রমিক ফিরছেন নদীয়া জেলায়

পঞ্চাশ হাজারের বেশী শ্রমিক ফিরছেন নদীয়া জেলায়

by banganews

করোনা ভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত মানুষের জীবন-জীবিকা । লকডাউন শুরু হওয়ার পর থেকেই ঘরে ফিরছেন পরীযায়ী শ্রমিকরা। আনলক-১ এর পরেও চলছে ঘরে ফেরার পালা। নদীয়া জেলায় এখনও পর্যন্ত পঞ্চাশ হাজারের বেশি শ্রমিক ফিরেছেন। ফেরার পর গ্রামের স্কুল গুলোতে তাদের ১৪ থাকার ব্যবস্থা করা হচ্ছে ।

আরও পড়ুন হারিয়েছে কাজ? চিন্তা করবেন না-কর্মভূমি আসছে। জানালেন মুখ্যমন্ত্রী

বিক্ষিপ্ত কিছু ঘটনা বাদ দিয়ে, স্কুলের কোয়ারেন্টাইন সেন্টারে থাকার সময় তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন,গ্রামের মানুষ। সরকারি উদ্যোগের সাথে ওঁরাও চেষ্টা করে চলেছেন। যেমন, কৃষ্ণনগরের দোগাছী পঞ্চায়েত এলাকার ৩টি কোয়ারেন্টাইন সেন্টারের মোট ৫৪জন পরিযায়ী শ্রমিকদের খাবার পৌছে দিচ্ছে ‘আনন্দধারা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

আরও পড়ুন সারা বিশ্বে করোনা আক্রান্তের নিরিখে ভারত এখন পঞ্চম।

স্কুলগুলিতে থাকা শ্রমিকদের জন্য গত ৬ দিন থেকে দুপুর ও রাতের খাবার পৌছে দিয়ে আসছেন সংস্থার সদস্যরা। আজ দুপুরে তাঁরা ভাত,সব্জী,ডিম প্যাকেট বন্দী করে কোয়ারেন্টাইন সেন্টার গুলিতে পৌঁছে দেন। ‘আনন্দধারা’ র পক্ষ থেকে পেশায় কেন্দ্রীয় সরকারি কর্মী রাজু পাত্র বলেন, “পরিযায়ী শ্রমিকরা কর্মহীন হয়ে রাজ্যে ফিরছেন, সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে যদি ওঁদের কিছুটা ভালো রাখা যায় সেখানেই আমাদের মানবজীবনের সার্থকতা‌।”

You may also like

Leave a Reply!