Home বঙ্গ রুজির আশায় জঙ্গলে গিয়ে তিন মাসে বাঘের পেটে ১২ জন

রুজির আশায় জঙ্গলে গিয়ে তিন মাসে বাঘের পেটে ১২ জন

by banganews

সুন্দরবন, ৬ ই অগাস্ট, ২০২০ : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দীর্ঘমেয়াদী লকডাউন চলায় দেশজুড়ে জীবিকা হারিয়েছেন বহু মানুষ। ফিরে আসতে হয়েছে সুন্দরবন ও সংলগ্ন অঞ্চল থেকে দেশের বিভিন্ন প্রান্তে অর্থ উপার্জন করতে যাওয়া পরিযায়ী শ্রমিকদের । দৈনন্দিন জীবন যাপনের ন্যূনতম চাহিদা পূরণের জন্য এখন জীবন বাজি রেখে গভীর জঙ্গলে কাঁকড়া ধরতে যেতে হচ্ছে কর্মহীন শ্রমিকদের। গোসাবার এক পরিযায়ী শ্রমিক নিকটবর্তী জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের শিকার হন। ওই অঞ্চলেই গত তিন মাসে ১২ জন মানুষ বাঘের মুখে পড়ে প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন :  করোনার পর এবার এসএফটিএস-এ আক্রান্ত চিন, সংক্রমণে মৃত ৭

নদীর জল পেরিয়ে গভীর অরণ্য থেকে মাছ-কাঁকড়া ও মধু সংগ্রহ করে লকডাউনে জীবিকা নির্বাহ করছেন বহু গ্রামবাসী। এভাবেই প্রাণের ঝুঁকি নিয়ে জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়েছিলেন সুশান্ত মন্ডল। তিনি ছিলেন গোসাবার চরঘিরের বাসিন্দা। দক্ষিণ ভারতে রাজমিস্ত্রিদের হাতে হাতে যোগানের কাজ করতেন। রবিবার সকালবেলা চার সঙ্গীর সঙ্গে মরিচঝাঁপির বামতলার জঙ্গলে কাঁকড়া ধরতে যান তিনি। জঙ্গলে বাঘের হানায় বাকিরা নৌকো ফেলে পালিয়ে গেলেও পালাতে পারেননি সুশান্ত। প্রদীপ্ত মন্ডল নামে সুশান্তের এক সঙ্গী বাঘের হামলার খবর এসে জানায় গ্রামে। পরে গ্রামবাসীরা জঙ্গলে খোঁজ করতে গেলে প্রায় ৪ কিলোমিটার ভিতরে সুশান্তের মুণ্ডহীন দেহ পাওয়া যায়।

আরও পড়ুন :  নিম্নচাপ সরছে পশ্চিমে, কমবে বৃষ্টি

উপকূলবর্তী অরণ্যসংকুল সুন্দরবন অঞ্চলের বাসিন্দারা একইসঙ্গে জীবিকা অর্জন ও বেঁচে থাকার জন্য পশুদের সঙ্গে লড়াই করেন। এখন লকডাউনে কর্মসংস্থান হারিয়ে, পেটের জ্বালায় জীবিকার খোঁজে অরণ্যে গিয়ে প্রাণ হারাচ্ছেন তাঁরা।

You may also like

Leave a Reply!