Home দেশ প্রায় একশো বছর আগে ঘটে যাওয়া ‘স্প্যানিশ ফ্লু’র স্মৃতি উস্কে দিল একবিংশ শতকের মহামারী ‘করোনা’

প্রায় একশো বছর আগে ঘটে যাওয়া ‘স্প্যানিশ ফ্লু’র স্মৃতি উস্কে দিল একবিংশ শতকের মহামারী ‘করোনা’

by Webdesk

বিশ্বব্যাপী মহামারী ঘোষিত হওয়ার পর থেকেই করোনা সংক্রমণের সাথে তুলনা শুরু হয়েছে প্রায় একশো বছর আগে ঘটে যাওয়া ‘স্প্যানিশ ফ্লু’ মহামারীর সঙ্গে। আজ থেকে ঠিক এক শতক আগে ঘটে যাওয়া সেই মহামারী মানবজাতির সাম্প্রতিক ইতিহাসে ভয়ঙ্করতম, যা পৃথিবী জুড়ে কেড়ে নিয়েছিল 5 কোটি মানুষের প্রাণ।

আরো পড়ুন:- অস্ট্রেলিয়ার রাস্তার নামকরণ করা হয়েছে টেন্ডুলকার ড্রাইভ কিংবা কোহলি ক্রিসেন্ট

একশো বছর আগে প্রকৃতির এই ভয়াবহতার সাক্ষী ছিল ভারতবর্ষ। এই মহামারীতে প্রাণ হারিয়েছিলেন 1 থেকে 2 কোটি মানুষ। দুটি ধাপে ভারতে প্রভাব বিস্তার করেছিল স্প্যানিশ ফ্লু – প্রথম ধাপে এর প্রভাব ছিল অপেক্ষাকৃত কম কিন্তু দ্বিতীয় ধাপে তা ভয়ঙ্কর আকার ধারণ করে। মনে করা হয়, প্রথম বিশ্বযুদ্ধ শেষে দেশে ফিরতে থাকা সৈনিকদের হাত ধরেই ভারতে প্রবেশ করে স্প্যানিশ ফ্লু।

আরো পড়ুন:- সূর্যগ্রহণের ফলে হওয়া ধাতব পরিবর্তনেই ছড়িয়ে পড়েছে করোনা -দাবী চেন্নাইয়ের বিজ্ঞানীর

ভারত কিন্তু তখন এই মহামারীকে সামলে ছন্দে ফিরতে পেরেছিল। কিভাবে এই মহামারীর সাথে লড়াই করে স্বাভাবিক জীবনে ফিরেছিল ভারত সেটাই বর্তমান সময়ে প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে। আগের পদক্ষেপ কি এখন কাজে লাগানো সম্ভব সেটাই ক্ষতিয়ে দেখতে চাইছে কেন্দ্র। তাই ইউজিসি এর তরফ থেকে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে 1918 সালে ঘটে যাওয়া স্প্যানিশ ফ্লু নিয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করার জন্য অনুরোধ করা হয়েছে।

আরো পড়ুন:- দড়ি ধরে মারো টান ‘ক্লাইভ’ হবে খান খান

You may also like

4 comments