Home প্রযুক্তি আকর্ষণীয় ফিচারে সেজে উঠছে হোয়াটস্যাপ

আকর্ষণীয় ফিচারে সেজে উঠছে হোয়াটস্যাপ

by banganews

হোয়াটসঅ্যাপ একগুচ্ছ নতুন বিশেষ ফিচার নিয়ে এলো নিজের গ্রাহকদের জন্য। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এবার থেকে পেতে চলেছেন নিত্য নতুন অ্যানিমেটেড স্টিকার। পার্সোনাল কম্পিউটার বা ল্যাপটপে whatsapp.web ব্যবহারকারীরাও এবার থেকে পাবেন ডার্ক মোডের সুবিধা। কিউআর কোড, কাই অপারেটিং সিস্টেমের জন্য স্ট্যাটাস আপডেট করার সুবিধা, এছাড়াও গ্রুপ ভিডিও কলিং এর ক্ষেত্রে বেশ কিছু নতুন উদ্ভাবনী ও উৎকর্ষসাধন করা হয়েছে। ফেসবুক দ্বারা অধিগৃহীত হবার পর থেকেই হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত নিজেকে ব্যবহারকারীর সুবিধা সাপেক্ষে বদলে চলেছে। বাজার চলতি অন্যসব তাৎক্ষণিক বার্তাবাহী মাধ্যমের তুলনায় হোয়াটসঅ্যাপ আজকের দিনে দাঁড়িয়ে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় একটি ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্ম। আগামী সপ্তাহের মধ্যেই যাবতীয় নতুন ফিচারগুলো সাধারণ ব্যবহারের উপযোগী হবে বলে জানা যাচ্ছে। হোয়াটসঅ্যাপ নিজেদের স্টিকারের সম্ভার বিপুলভাবে বাড়ানোর সাথে সাথে অ্যানিমেটেড স্টিকার নিয়ে দীর্ঘদিন ধরে কাজ চালাচ্ছে।

আরও পড়ুন মাস্ক না পরলে দূরত্ববিধি না মানলেই পেতে হবে শাস্তি – নোটিশ জারি স্বরাষ্ট্রসচিব দপ্তরের

অফিশিয়ালি এবার সেটিকে লঞ্চ করা হলো। অল্প দিনের মধ্যেই তা প্রতিটি স্মার্টফোনে ব্যবহারযোগ্য হবে বলে অনুমান করা হচ্ছে। বিশ্বজোড়া গৃহবন্দী দশায় যখন মানুষ তার কাছের ব্যক্তিটির সঙ্গে কেবলমাত্র ভার্চুয়ালি যোগাযোগ করতে পারছেন তখন এই অভিনব অ্যানিমেটেড স্টিকার তাদের মেসেজিং অভিজ্ঞতাকে দেবে নতুন স্বাচ্ছন্দ। পরিসংখ্যান বলছে এই লকডাউনে সমস্ত দেশেই হোয়াটসঅ্যাপের ব্যবহার বেড়েছে। নতুন ফিচার ঘোষণার ইমেইলে তারা জানিয়েছে অ্যানিমেটেড স্টিকার আজকের দিনে হোয়াটসঅ্যাপে প্রিয়জনের সাথে যোগাযোগ রাখার দ্রুততম পন্থা এবং এর ব্যবহার নিত্যই বাড়ছে দিনপ্রতি কয়েক বিলিয়ন স্টিকার পাঠানো হয় এই মেসেজিং অ্যাপ মারফত। তাই তারা নতুন আরেক ধরনের অ্যানিমেটেড স্টিকার আনছে যা আরো বেশী মজাদার এবং আরো বেশি ও ভিন্নধারার অভিব্যক্তিকে ধরতে সক্ষম।

আরও পড়ুন চলে গেলেন বলিউডের কিংবদন্তি নৃত্যগুরু সরোজ খান

এ বছরের শুরুর দিকেই হোয়াটসঅ্যাপ ডার্ক থিম এনেছিল স্মার্টফোনের জন্য, এখন থেকে সেই পরিষেবা পাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীরাও। নতুন কন্টাক্ট মেসেজিং লিস্টে অন্তর্ভুক্ত করতে এবার থেকে কেবলমাত্র স্ক্যান করতে হবে অন্যজনের কিউআর কোড। ফোনবুকে গিয়ে নম্বর সেভ করার নেই আর কোনও প্রয়োজন। লকডাউনে প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রক্ষার্থে ভিডিও কল হয়ে পড়েছিল আবশ্যিক একটি বিষয়, সেদিকেও নজর দিয়েছে নতুন ডেভেলপমেন্ট কমিটি। এবার থেকে গ্রুপ ভিডিও কলে নেওয়া যাবে সর্বোচ্চ আট জন পর্যন্ত মেম্বার। এছাড়াও কাইওএস ব্যবহারকারীদের জন্য খুলে দেওয়া হবে স্ট্যাটাস আপডেটের ব্যবস্থাপনাটি। যাতে তারা ২৪ ঘণ্টার সময়সীমা সম্পন্ন যেকোনো পোস্ট শেয়ার করতে পারবেন। উপরোক্ত সকল ফিচার কয়েক সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপ এর নতুন আপডেট সকলের কাছে পৌঁছে যাবে বলে অনুমান করা হচ্ছে।

You may also like

1 comment

Leave a Reply!