Home বঙ্গ অ্যাফর্ডেবল এবং ক্লিন এনার্জি গোল, ৯৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ

অ্যাফর্ডেবল এবং ক্লিন এনার্জি গোল, ৯৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ

by banganews

সাসটেনেবল ডেভলপমেন্টে অন্যান্য রাজ্যকে পথ দেখাচ্ছে পশ্চিমবঙ্গ। সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট দ্বারা সংগৃহীত স্টেট অফ ইন্ডিয়াস এনভায়রনমেন্ট রিপোর্ট ২০২২ অনুসারে, পশ্চিমবঙ্গ চারটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অত্যন্ত ভাল‌ ফলাফল করেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব এই ঘোষণা করেছেন।

পশ্চিমবঙ্গ সাসটেনেবল ডেভলপমেন্ট গোল ৩ (গুড হেলথ এবং ওয়েল বিইং)-এ প্রশংসনীয়ভাবে ভাল ফলাফল করেছে, ৭৬ নম্বর নিয়ে সপ্তম স্থানে রয়েছে, যা জাতীয় গড় ৭৪ এর উপরে। সাসটেনেবল ডেভলপমেন্ট গোল ৩-এ রাজ্যের কর্মক্ষমতা অতীতের তুলনায় স্বতন্ত্রভাবে ভাল হয়েছে যেখানে শেষ দুই বছর, ২০২০ এবং ২০১৯ সালে যথাক্রমে রাজ্যের প্রাপ্ত নম্বর ছিল যথাক্রমে ৭০ এবং ৬৬। পশ্চিমবঙ্গ সাসটেনেবল ডেভলপমেন্ট গোল ৭, (অ্যাফর্ডেবল এবং ক্লিন এনার্জি)-তে ৯৮ নম্বর পেয়ে সমস্ত রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। একইভাবে, সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল ১২ (রেসপনসিবল কনসামশন এবং প্রোডাকশন)-তে বাংলা ৮২ নম্বর নিয়ে সপ্তম স্থানে রয়েছে।

 

দ্বিতীয়বারের ময়নাতদন্ত ঘিরে ফের জটিলতা, প্রশ্ন তুললেন আনিসের আইনজীবী

বাংলার হাতে ২০৩০ সাল পর্যন্ত সময় আছে সমস্ত সাসটেনেবল ডেভলপমেন্ট গোল অর্জনের জন্য। যদিও রাজ্য ২০২০ সালে ১৩তম থেকে ১১তম র‌্যাঙ্কিংয়ে উন্নত হয়েছে। কিন্তু এর আগে ২০১৯ সালে রাজ্য ভালো ফলাফল করে অষ্টম স্থানে ছিল। এই র‌্যাঙ্কিংগুলি ১৫টি সাসটেনেবল ডেভলপমেন্ট গোলে ২৮টি রাজ্যের পারফরম্যান্সের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

You may also like

Leave a Reply!