Home বঙ্গ রাজ্য সরকারের যুবশ্রীর হাত ধরে আর্থিক বাধামুক্ত হবে শিক্ষা

রাজ্য সরকারের যুবশ্রীর হাত ধরে আর্থিক বাধামুক্ত হবে শিক্ষা

by banganews

শিক্ষার পথে সবথেকে বড় সমস্যা আর্থিক দুর্বলতা। অর্থের অভাবে বাংলার যুবক যুবতীরা শিক্ষাক্ষেত্রে যাতে না পিছিয়ে থাকেন তার জন্য পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে ‘যুবশ্রী প্রকল্প’। এই প্রকল্পের অধীনে যাঁদের নাম নথিভুক্ত থাকবে তাঁরা প্রতিমাসে ১,৫০০ টাকা করে অনুদান পাবেন। সেই অনুদান দিয়েই শিক্ষালাভ সম্পূর্ণ করতে পারবেন। শুধু তাই নয়, ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে প্রশাসনের পক্ষ থেকে। আর সেই তালিম নিয়েই ভবিষ্যতে বিভিন্ন পেশায় নিজেকে যুক্ত করতে পারবেন যুবকেরা।

রাজ্য সরকারের এই প্রকল্পটি শুরু হয়েছিল ২০১৩ সালে। সেইসময় প্রকল্পটির নাম ছিল যুব উৎসাহ প্রকল্প ২০১৩। এর কয়েক মাস পর প্রকল্পের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয় ‘যুবশ্রী প্রকল্প’। অনেক বেকার যুবক যুবতী আছেন যাঁরা অর্থের অভাবে চাকরির জন্য প্রয়োজনীয় প্রফেশনাল কোর্স করতে পারেন না।

বুস্টার ডোজ কারা পাবেন?

বিশেষ কোর্স শিখে তাঁদের কর্মোপযোগী করে তুলবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবক যুবতীদের প্রতিমাসে ১ হাজার ৫০০ টাকা করে দেওয়া হয়। পশ্চিমবঙ্গ সরকার প্রতি বছর ১ লক্ষ উপভোক্তাকে এই প্রকল্পের মাধ্যমে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অনলাইন এবং অফলাইনে এই প্রকল্পের আবেদন করা সম্ভব।

You may also like

Leave a Reply!