Home দেশ বুস্টার ডোজ কারা পাবেন?

বুস্টার ডোজ কারা পাবেন?

by banganews

সোমবার থেকে স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের কমোর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের বুস্টার টিকা দেওয়া শুরু হচ্ছে আজ থেকে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের অনেকেই করোনা আক্রান্ত, এই পরিস্থিতিতে তাঁরা বুস্টার ডোজ নিতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় এ বিষয় স্পষ্ট করে কিছু বলা হয়নি।

এর আগে নির্দেশিকায় বলা হয়েছে, প্রথম টিকা নেওয়া পর যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের দ্বিতীয় টিকা নেওয়ার জন্য কমপক্ষে তিন মাস অপেক্ষা করতে হবে।

মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, তৃতীয় টিকা যারা পাবেন তাদের আগে যে নম্বর থেকে নাম নথিভুক্ত করা আছে সেই নম্বর দিয়ে লগ ইন করতে হবে, কোউইন পোর্টালে নামের পাশে বুস্টার ডোজ তিনি নিতে পারবেন কি না আগে থেকে কোউইন অ্যাপে জানা যাবে৷  টিকাদান কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করালেই এই বুস্টার টিকা পাওয়া যাবে। স্বাস্থ্যকর্মী, প্রথম সারির কর্মীরা ছাড়া ষাটোর্ধ্ব ব্যক্তিদের  হাইপার টেনশন, ডায়বেটিস এবং অন্য কোন অসুখ রয়েছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে এই টিকা নিতে পারবেন।

 

এবার হোয়াটসঅ্যাপেই পাবেন কোভিড শংসাপত্র

দ্বিতীয় টিকা নেওয়ার অন্তত ৯ মাস পর এই বুস্টার টিকা নেওয়া যাবে। প্রথম এবং দ্বিতীয় টিকার যেটি নেওয়া হয়েছে বুস্টার ডোজ সেটি নিতে হবে৷ যাঁরা কোভ্যাকসিন নিয়েছেন, তাঁদের ওই টিকাই নিতে হবে। আবার যাঁরা কোভিশিল্ড নিয়েছেন, তাঁদেরও তৃতীয় টিকা কোভিশিল্ডেরই নিতে হবে।

You may also like

Leave a Reply!