Home কলকাতা একদিনে কলকাতার সব ওয়ার্ডে টিকাকরণ হবে, পার্শ্বপ্রতিক্রিয়া হলে ব্যবস্থা নেবে পুরসভাই

একদিনে কলকাতার সব ওয়ার্ডে টিকাকরণ হবে, পার্শ্বপ্রতিক্রিয়া হলে ব্যবস্থা নেবে পুরসভাই

by banganews

কলকাতা, ৬ জানুয়ারি, ২০২১ঃ খুব শীঘ্রই টিকাকরণ শুরু হতে চলেছে। এবার কলকাতায় টিকাকরণ নিয়ে ওয়ার্ডভিত্তিক স্বাস্থ্যকর্মীদের সঙ্গে পুরভবনে বৈঠকে বসলেন স্বাস্থ্যকর্তারা। সিদ্ধান্ত হয়েছে, ওয়ার্ডভিত্তিক কোভিডের ‘ফ্রন্টলাইনার’ ও কো-মর্বিডিটিযুক্ত ব্যক্তির তালিকা দফায় দফায় স্বাস্থ্যদপ্তরে জমা দেওয়া হবে। তবে কলকাতার মোট ১৪৪ টি ওয়ার্ডে একইদিনে কোভিড ভ্যাকসিন দেবে পুরসভা। নবান্নের গাইডলাইন মেনেই প্রথম দফায় স্বাস্থ্যকর্মী, পুলিশের সঙ্গে সাফাইকর্মীদের মত প্রথম সারির কোভিড যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়া হবে। এরপর দ্বিতীয় দফায় ৫০ ঊর্ধ্ব, কো-মর্বিডিটি আছে এমন প্রবীণ ও অসুস্থ ব্যক্তিদের টিকা দেবে পুরসভা।

আরও পড়ুন তৃণমূল কর্মীকে খুনের অভিযোগ, কাঠগড়ায় বিজেপি

এমনকি টিকাকরণের পর যদি পার্শ্বপ্রতিক্রিয়া হয় তাহলে পুরসভাই চিকিৎসার ব্যবস্থা করবে। টিকাকরণ নিয়ে পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন “মহানগরের প্রতিটি পাড়ায় টিকাকরণের নেটওয়ার্ক প্রস্তুত। এমনকী, ওয়ার্ডভিত্তিক কোল্ড স্টোরেজ চেন রয়েছে। প্রয়োজন পড়লে আরও ফ্রিজার ভাড়া করা হবে।” টিকাকরণ কর্মসূচি চলার সময় পুরসভার স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের ছুটি বাতিলের সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন অধ্যাপিকাকে সাসপেন্ড, একাধিক বিতর্কে জেরবার বিশ্বভারতী

এদিকে গঙ্গাসাগরের সময় টিকাকরণ হচ্ছে বলে প্রবীণ পূন্যার্থীদেরও টিকা দিতে চায় পুরসভা। যদিও মুখ্যমন্ত্রীর নির্দেশ চলতি বছরে মেলায় আসা প্রত্যেকের কোভিড টেস্ট করতে হবে। সন্দেহভাজন রোগীর আরটিপিসিআর ও অ্যান্টিজেন, দু’ধরনের করোনা পরীক্ষাই করা হবে। কেউ অসুস্থ হলে সঙ্গে সঙ্গে তাঁকে প্রথমে সেফ হোম, পরে হাসপাতালে নিয়ে যাবে পুরসভা। চিকিৎসা শেষে প্রয়োজনে বাড়ি পৌঁছে দেবে রাজ্য সরকারই।

You may also like

Leave a Reply!