Home দেশ উচ্চশিক্ষায় ছাত্রীদের মাতৃত্বকালীন ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত ইউজিসির

উচ্চশিক্ষায় ছাত্রীদের মাতৃত্বকালীন ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত ইউজিসির

by banganews

মাতৃত্বকালীন ছুটি নিয়ে বড় ঘোষণা ইউজিসির। এতদিন পর্যন্ত মূলত চাকরিক্ষেত্রেই শোনা যেত মাতৃত্বকালীন ছুটির কথা। কিন্তু শিক্ষা চলাকালীন অধিকাংশ পড়ুয়ারই বিয়ে হয়ে যায়। শিক্ষা সম্পূর্ণ হওয়ার আগেই জীবনে চলে আসে মাতৃত্ব। সেজন্য অনেকেই পড়াশোনা শেষ করে উঠতে পারেননা। আবার অনেক ক্ষেত্রে পড়াশোনার ক্ষতি হয়ে যায় একটা বড় অংশের ছাত্রীদের। এই সমস্যা মেটাতেই উদ্যোগী হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এবার মাতৃত্বকালীন ছুটি পেতে চলেছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাও। এমনই নির্দেশিকা জারি করেছে ইউজিসি। এই উদ্যোগ কার্যকারী করতে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে বিশেষ ব্যবস্থা করতে বলা হয়েছে। এই নতুন নির্দেশিকাকে ঘিরেই সাড়া পড়ে গিয়েছে শিক্ষা মহলে।

নতুন এই নির্দেশিকায় জানানো হয়েছে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা এবার থেকে পড়াশোনা চলাকালীন সময়েই মাতৃত্বকালীন ছুটি পাবেন। সেই সঙ্গে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতিতেও থাকবে ছাড়। এমনকী ফর্ম ফিল আপ ও অন্যান্য প্রশাসনিক কাজেও বাড়তি সময় পাবেন তাঁরা। এজন্য বিশেষ ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেই। ইতিমধ্যেই দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উদ্দেশ্যে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব রজনীশ জৈন। তাতেই তিনি স্পষ্ট জানিয়েছেন, সন্তানের জন্ম দেওয়া অথবা তাদের লালন-পালনের জন্য এতদিন এমফিল বা পিএইচডি-র ছাত্রীদের ২৪০ দিন মাতৃত্বকালীন ছুটি দেওয়া হত। এখন থেকে যে কোনও উচ্চশিক্ষার ক্ষেত্রেই এই সুবিধা প্রদান করা হবে।

 

বক্সায় পাওয়া গেল রয়েল বেঙ্গল টাইগারের খোঁজ

বিয়ের পর মা হলে অধিকাংশ ছাত্রীই আর পড়াশুনো চালিয়ে নিয়ে যেতে পারেন না। নিয়মিত ক্লাস করা, সন্তানকে রেখে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে গিয়ে ফর্ম পূরণ করতে পারেন না অনেকেই। এই নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছিলেন শিক্ষাবিদদের একটা বড় অংশ। সেই প্রবণতা রুখতে এই উদ্যোগ বলে মত শিক্ষামহলের।

You may also like

Leave a Reply!