Home বঙ্গ বক্সায় পাওয়া গেল রয়েল বেঙ্গল টাইগারের খোঁজ

বক্সায় পাওয়া গেল রয়েল বেঙ্গল টাইগারের খোঁজ

by banganews

দেখা মিলল বাঘ মামার। রয়্যাল বেঙ্গল টাইগারের খোঁজ পাওয়া গেল বক্সায়। ক্যামেরাবন্দি হয়েছে একটি পূর্ণবয়ষ্ক পুরুষ বাঘ। ১৯৯৮ সালে একটি বাঘের খোঁজ পাওয়া গেছিল। তারপর এই প্রথম। এই ঘটনায় খুশি পশুপ্রেমী ও বন্যপ্রাণ বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, দুদশকের বেশি সময় ধরে বক্সার জঙ্গলে বাঘের পায়ের ছাপ, আঁচড়, মলও পাওয়া গিয়েছে কিন্তু দেখা মেলেনি রয়্যাল বেঙ্গল টাইগারের। বিশেষজ্ঞদের কথায়, পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছিল যে বক্সায় বাঘের উপস্থিতি নিয়েই সন্দেহ দেখা দিয়েছিল। সবাই ভেবে বসেছিলেন বক্সায় আর কোনো বাঘই নেই। সেই আশঙ্কা ভুল প্রমাণিত করে ক্যামেরায় ধরা পড়েছে, জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে একটি পূর্ণ বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার।

এবার নিজের রক্তেই প্রাণ বাঁচবে রোগীর

পশুপ্রেমী বা বন্যপ্রাণ বিশেষজ্ঞদের সাথে সাথে খুশি বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকও। তিনি প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, ‘এটা বিরাট অ্যাচিভমেন্ট। যাঁরা পশুপ্রেমী, পর্যটক, তাঁরা খুব খুশি হবেন’। তাঁর কথায়, ‘আমরা মানুষকে সচেতন করতে পেরেছি। বোঝাতে পেরেছি, বন্যজন্তুদের বিরক্ত না করে জঙ্গলে ফিরে যেতে দেওয়া উচিত। সেকারণেই এটা সম্ভব হল। বক্সায় কীভাবে রয়্যাল বেঙ্গল টাইগার পৌঁছে গেল, তা খতিয়ে দেখা হবে’।

You may also like

Leave a Reply!