Home বঙ্গ জগন্নাথের মন্দির এবার দিঘাতেও, ১২৮ কোটি টাকা বরাদ্দ মমতা বন্দ্যোপাধ্যায়ের

জগন্নাথের মন্দির এবার দিঘাতেও, ১২৮ কোটি টাকা বরাদ্দ মমতা বন্দ্যোপাধ্যায়ের

by banganews

বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পুরীর ধাঁচেই দিঘায় তৈরি হবে জগন্নাথ মন্দির। পরিকল্পনা নিয়েছিলেন অনেক আগেই। এবার সেই প্রকল্পে ১২৮ কোটি টাকা বরাদ্দ করলেন তিনি। প্রায় দু’বছর আগে দিঘা সফরে গিয়ে সমুদ্রের ধারে জগন্নাথ মন্দিরটি পরিদর্শন করেন তিনি। তখনই সিদ্ধান্ত নেন, পুরীর মতোই ওই মন্দিরটিকে বড় আকারে তৈরি করা হবে। সেই কথা রাখলেন মুখ‌্যমন্ত্রী। কলকাতায় পুরভোটের নির্বাচনী সভায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমি আজই এ ব‌্যাপারে অর্থ বরাদ্দ করেছি। আমি চাই পুরীর মতোই জগন্নাথ মন্দির হোক দিঘায়।’’

বাংলায় দুর্গাপুজো করতে বাধা দেওয়া হয় বলে দেশজুড়ে প্রচার করে বিজেপি। সেই উৎসবকেই স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। এই বিষয়ে মুখ্যমন্ত্রীর বলেন, “আমায় গাল দিয়েছ, এবার ইউনেস্কোকে গাল দিতে পারবে?” তিনি আরও বলেন, “ইউনেস্কোকে ধন‌্যবাদ। আমার হৃদয় ভরে গিয়েছে। যারা বলত, মমতাজি পুজো করতে দেয় না, তাদের মুখে আজ চুনকালি। আমি গর্বিত, সুরভিত, কল্লোলিত, বিকশিত। বলেছিলাম, বাংলাকে বিশ্বসেরা করব। সারা পৃথিবীতে বন্দিত বাংলা।”

 

নতুন বছরে প্লাস্টিক নিষিদ্ধ এই রাজ্যে, বেড়াতে যেতে চাইলে সাবধান

ধর্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করা বিজেপির কৌশল। তার মধ্যে দুর্গাপুজো ছিল অন‌্যতম। মুখ‌্যমন্ত্রী হওয়ার পর থেকে বাংলার শ্রেষ্ঠ উৎসবকে আরও আকর্ষণীয় করতে নানান পদক্ষেপ নিয়েছেন তিনি। সমস্ত ক্লাবকে ৫০ হাজার টাকা করে দেওয়ার পাশাপাশি রেড রোডের কার্নিভালও বিশ্বের কাছে দুর্গা পুজোকে তুলে ধরেছে। সেই প্রেক্ষিতেই বাংলার ঐতিহ‌্যের স্বীকৃতি এল ইউনেস্কো থেকে।

You may also like

Leave a Reply!