Home দেশ ফ্রান্সের আন্তর্জাতিক ফ্যাশন সংস্থার সিইও পদে এক ভারতীয়, জেনে নিন কে তিনি

ফ্রান্সের আন্তর্জাতিক ফ্যাশন সংস্থার সিইও পদে এক ভারতীয়, জেনে নিন কে তিনি

by banganews

ফের বিশ্বের দরবারে গর্বিত ভারত। একের পর এক আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ স্থান দখল ভারতীয়দের। কয়েকদিন আগেই টুইটারের সিইও পদে বসেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। এবার ফের এক আন্তর্জাতিক সংস্থায় মাথায় বসলেন এক ভারতীয় বংশোদ্ভূত। ফরাসি বিলাসবহুল ফ্যাশন ব্র্যান্ডের সিইও পদে নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার। ফ্রান্সের এই বিখ্যাত ফ্যাশন সংস্থার নাম শনেল। গোটা বিশ্বেই জনপ্রিয় এই ফরাসি ফ্যাশন ব্র্যান্ড। সেই সংস্থারই দায়িত্ব পেলেন নায়ার।

লীনার জন্ম ভারতের মহারাষ্ট্রের কোলাপুরে। শৈশবে কোলাপুরের হোলি ক্রস কনভেন্ট হাইস্কুল থেকে পড়াশোনা করেন লীনা। এরপর সাংলির ওয়ালচন্দ কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করেন । গোল্ড মেডেলিস্ট হিসেবে জামশেদপুর থেকে ম্যানেজমেন্ট ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৯২ সালে ইউনিলিভারের ম্যানেজমেন্ট ট্রেনি হিসেবে কাজ শুরু লীনার। লিপ্টন ফ্যাক্টরি-সহ তিনটি কোম্পানিতে ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে তিনি ইউনিলিভারের এইচআর হন৷ পরে সংস্থার গ্লোবাল হেড অফ ডাইভার্সিটির পদও দেওয়া হয় তাঁকে। সব মিলিয়ে ইউনিলিভার সংস্থায় ৩০ বছর কাজ করেছেন লীনা। সংস্থার প্রথম মহিলা এবং সর্বকনিষ্ঠ-চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার ছিলেন তিনি। ইউনিলিভার লিডারশিপ এক্সিকিউটিভের সদস্যও ছিলেন। নতুন সংস্থায় সিইও হওয়ার খবর প্রকাশ্যে আসার পর ইউনিলিভারের সিইও অ্যালান জোপে সংস্থায় অবদানের জন্য ধন্যবাদ জানিয়েছেন লীনা নায়ারকে। বর্তমানে বিশ্বের ৫০০ টি দেশ থেকে কর্মী নিয়োগ করে থাকে ইউনিলিভার। সংস্থাকে এই জায়গায় আনার ক্ষেত্রে লীনার বিশেষ অবদান রয়েছে বলে উল্লেখ করেছেন ইউনিলিভারের সিইও। বিশেষত করোনা পরিস্থিতিতে এইচআর টিমকে মানবিকতার সঙ্গে ও পেশাদারিত্বের সঙ্গে লীনা যে ভাবে সামলেছেন, তার জন্য সাধুবাদও দিয়েছেন।

 

ওপার বাংলার রান্না বাঁধাকপির ভর্তা বানানোর সহজ উপায়

উল্লেখ, শনেল বিলাসবহুল ব্যাগ, পারফিউমের মতো একাধিক প্রোডাক্টের জন্য বিখ্যাত। ফ্রান্সের এই সংস্থার হেডকোয়ার্টার লন্ডনে। ১১২ বছর আগে ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এই সংস্থা। আগামী বছর জানুয়ারিতেই শনেল-এর সিইও পদে দায়িত্ব গ্রহণ করবেন লীনা।

You may also like

Leave a Reply!