Home বঙ্গ বিজেপি সরকার পিছিয়ে পড়া জনজাতিদের নির্যাতন করেছে! দাবি ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের

বিজেপি সরকার পিছিয়ে পড়া জনজাতিদের নির্যাতন করেছে! দাবি ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের

by banganews

ত্রিপুরায় তফসিলি জাতি সম্প্রদায়ের সমস্যাগুলি সমাধানের জন্য সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস বুধবার বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকারের কাছে জবাবদিহি চেয়ে রাজ্য জুড়ে একটি গণ ডেপুটেশন সমাবেশের আয়োজন করেছিল।

ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের রাজ্যের আহ্বায়ক সুবল ভৌমিক, ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের স্টিয়ারিং কমিটির সদস্য প্রকাশ দাস এবং অন্যান্য সিনিয়র দলের নেতারা সিপাহিজলা, খোয়াই, উত্তর ত্রিপুরা, ধলাই এবং গোমতি-সহ একাধিক জেলায় আয়োজিত সমাবেশের পাশাপাশি আগরতলায় গণ ডেপুটেশন সমাবেশে উপস্থিত ছিলেন।

সুবল ভৌমিক জানিয়েছেন, “আমাদের এসসি নেতা প্রকাশ দাসের নেতৃত্বে, আমরা মহকুমা অফিসে একটি গণ ডেপুটেশন জমা দিয়েছি। আমাদের এসসি সেলের এই উদ্যোগটি প্রয়োজনীয় ছিল কারণ বিজেপি সরকার ২০১৮ সাল থেকে এসসি সম্প্রদায়ের লোকদের নির্যাতন করছে। আমরা একটি ভাল জীবন চাই। আমাদের রাজ্যের এসসি সম্প্রদায়ের জন্য যদি সরকার এই ডেপুটেশনে সাড়া না দেয়, তবে আমরা এর বিরুদ্ধে প্রতিবাদ করব।” দলটি আগরতলায় মহকুমা আধিকারিককে ১৫টি দাবি সমন্বিত একটি ডেপুটেশনেও জমা দিয়েছে।

শিক্ষার সুযোগের অভাব, জীবিকা নির্বাহের সমস্যা, এবং এসসি সম্প্রদায়ের সদস্যদের প্রতি বৈষম্যের বিষয়গুলিকে তুলে ধরা হয়েছে। তাঁরা সংসদে এসসি সম্প্রদায়ের জন্য একটি সংরক্ষিত আসনের দাবিও জানিয়েছেন। বর্তমানে, রাজ্যে মাত্র দুটি লোকসভা আসন রয়েছে। এসসি জনসংখ্যা অধ্যুষিত এলাকায় যথাযথ বিদ্যুৎ, রাস্তা, পানীয় জল এবং স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার পাশাপাশি, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন দলটির আরও দাবি, বিভিন্ন উদ্দেশ্যে এসসি সম্প্রদায়ের দ্বারা গৃহীত ঋণগুলি সরানোর জন্যও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত। ডেপুটেশনে বলা হয়েছে, “এসসি সম্প্রদায়ের নারীদের ক্ষমতায়নের জন্যও ব্যবস্থা নেওয়া উচিত।” “এসসি সার্টিফিকেট ইস্যু করার জন্য হয়রানি বন্ধ করতে হবে এবং যাঁরা জাল সার্টিফিকেট দেখিয়ে চাকরি করছেন তাঁদের বরখাস্ত করতে হবে,” ডেপুটেশনে এই দাবিও রয়েছে। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেতারা রাজ্য সরকারকে জাল শংসাপত্রগুলি পরীক্ষা করার জন্য একটি তদন্ত কমিটি তৈরি করতে বলেছে। ডেপুটেশনে আরও বলা আছে, “একটি বিশেষ ড্রাইভের মাধ্যমে, ১০০-পয়েন্ট রোস্টারের ভিত্তিতে নিয়োগ এবং পদোন্নতির মাধ্যমে ব্যাকলগ-সহ সমস্ত সংরক্ষিত শূন্যপদ অবিলম্বে পূরণ করা উচিত। শূন্য পদগুলি অসংরক্ষিত বিভাগের জন্য ব্যবহার করা যাবে না। যোগ্য এসসি প্রার্থীদের নিয়োগ করা দরকার। কর্মচারীদের এবং প্রতিটি অফিসে কোনও বঞ্চনা এবং বদলি হওয়া উচিত নয়।” নেতৃবৃন্দ আরও বলেন, “এসসি শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দিতে হলে সরকারকে বিভিন্ন উপবৃত্তি বাড়াতে হবে। উচ্চশিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীদের হোস্টেলের সুবিধা এবং আসন বৃদ্ধি পেতে হবে।”

১ জানুয়ারি থেকে ক্রেডিট ও ডেবিট কার্ডে আসছে টোকেন সিস্টেম

এগুলির সঙ্গে, ত্রিপুরা তৃণমূল কংগ্রেস কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকল্পগুলির যথাযথ বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়েছে যাতে দরিদ্র এবং গৃহহীনরা প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে বাড়ি পায়। নথিতে বিভিন্ন পঞ্চায়েত, গ্রাম পরিষদ এবং নগর পঞ্চায়েতে এসসি সম্প্রদায়ের জন্য যথাযথ ব্যবসায়িক পরিকাঠামোরও আহ্বান জানানো হয়েছে। ডেপুটেশনে বলা হয়েছে, “এসসি সম্প্রদায়ের কৃষকদের অবশ্যই বিনামূল্যে সার, বীজ এবং উপযুক্ত সরঞ্জাম পেতে হবে। জেলে, সঙ্গীতজ্ঞ এবং হরিজন সম্প্রদায়ের জন্য, যথাযথ আর্থিক সহায়তা প্রদান করা উচিত, এসসি কল্যাণ বিভাগ এখানে স্থাপন করা উচিত, ব্লক, মহকুমা এবং জেলা স্তরে।”

You may also like

Leave a Reply!