Home ফিচার অ্যাপ ক্যাবে যাতায়াত করেন? জেনে নিন কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ ‘This car Respects Women’ সম্পর্কে

অ্যাপ ক্যাবে যাতায়াত করেন? জেনে নিন কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ ‘This car Respects Women’ সম্পর্কে

by banganews

গণপরিবহণে প্রায়শই হেনস্থার শিকার হন মহিলারা। অ্যাপ ক্যাব, অটোরিকশা, বা ট্যাক্সি চালকদের হাতে কটুক্তি থেকে শুরু করে শ্লীলতাহানির সম্মুখীন অবধি হন বিভিন্ন সময়ে। কলকাতা পুলিশের কাছেও হামেশাই মহিলা যাত্রীদের হেনস্থার অভিযোগ আসে। গ্রেফতারও হন চালকরা। তাই মহিলাদের সুরক্ষা দিতে যানবাহন চালকদের এই প্রবণতা রুখতে বিশেষ উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ। নাম ‘This Car Respects Women’।

কলকাতা পুলিশের ‘নির্ভয়া প্রজেক্ট’-এর অধীনে অ্যাপ ক্যাব, অটোরিকশা এবং ট্যাক্সি চালকদের প্রশিক্ষণ দেওয়া হবে। সেজন্য মোট ২৫০টি কর্মশালার আয়োজন করা হয়েছে। শহরের ট্রাফিক গার্ডরা এই প্রশিক্ষণ দেবেন। চালকদের লিঙ্গ সংবেদনশীলতা সম্পর্কে অবগত করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্য। ইতিমধ্যেই সাউথ ইস্ট ট্রাফিক গার্ডের উদ্যোগে নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয়ে গিয়েছে প্রথম কর্মশালাটি। উদ্বোধন করেছেন মাননীয় নগরপাল শ্রী সৌমেন মিত্র। সমস্ত অ্যাপ ক্যাব সংস্থার সঙ্গে কথা বলে অ্যাপ নির্ভর ট্যাক্সি চালকদের তালিকা তৈরি করার নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি এলাকায় যে সমস্ত অটো ও ট্যাক্সি স্ট্যান্ড রয়েছে সেখানকার চালকদেরও এই প্রশিক্ষণে নিয়ে আসতে বলা হয়েছে। জানা যাচ্ছে, কলকাতা পুলিশের আওতাধীন ২৫টি ট্রাফিক গার্ডের প্রত্যেকেই মাথাপিছু ১০টি কর্মশালার আয়োজন করবে।

বৈধতা পেল আত্মহত্যা করার যন্ত্র, নাম ‘সারকো’

প্রতিটি কর্মশালায় অংশগ্রহণ করবেন ৫০ জন চালক। মোট ১২ হাজার ৫০০ জন চালককে প্রশিক্ষিত করা হবে। এই মাসের শেষ পর্যন্ত চলবে এই কর্মশালাগুলি। প্রশিক্ষণ শেষে প্রত্যেক চালকের হাতে তুলে দেওয়া হবে শংসাপত্র, এবং তাঁদের গাড়িতে সাঁটা হবে স্টিকার, যাতে লেখা থাকবে, ‘এই গাড়িতে আপনি সুরক্ষিত’।

You may also like

Leave a Reply!