Home দেশ স্বাধীনতা দিবসের লালকেল্লায় এই প্রথম নেই কোনও ছাত্রছাত্রী

স্বাধীনতা দিবসের লালকেল্লায় এই প্রথম নেই কোনও ছাত্রছাত্রী

by banganews

কোভিডের গেরোয় এবার ভারতের স্বাধীনতা দিবস উদযাপন। দিল্লির লালকেল্লা চত্বরে আয়োজিত এই উৎসবে এবার কোনও ছাত্রছাত্রীই অংশ নিতে পারবে না। তার বদলে এনসিসি-র ক্যাডাররা অংশ নেবেন।
শুধু তাই নয়, অন্যান্য বছরে যেখানে স্বদেশি-বিদেশি মিলিয়ে ৯০০-১০০০ জন অভ্যাগত থাকেন, এবছর সেখানে তাঁদের সংখ্যা হতে পারে আড়াইশো।
দিল্লি পুলিশের (উত্তর) অতিরিক্ত কমিশনার মণিকা ভরদ্বাজ বলেছেন, ‘এনসিসি-র সদস্যরা ছাড়া এবার অনুষ্ঠানে পড়ুয়ারা অংশ নিচ্ছে না। সামাজিক দূরত্ব বিধিতে জোর দেওয়া হচ্ছে ও আধিকারিকরা পিপিই কিট পরবেন। এছাড়া, ওই এলাকায় বেশ কয়েকটি জীবাণুমুক্তকরণ পয়েন্ট থাকবে।’

আরও পড়ুন লকডাউনে নিয়ম না মানলেই কড়া শাস্তি 

তবে স্বাধীনতা উদযাপনের সবকিছু এখনও চূড়ান্ত নয়। সূত্র জানাচ্ছে, ‘আমন্ত্রিতের তালিকা, জমায়েতের বহর, চা পানের আয়োজন কোথায় করা হবে তা চূড়ান্ত করা হবে। সম্পূর্ণটাই নির্ভর করছে মধ্য অগাস্টে কোভিড-১৯ পরিস্থিতির উপর।’
করোনার সঙ্গে লড়াই করে যাঁরা ফিরে এসেছেন এবং যাঁরা প্রতিনিয়ত সংক্রমণ ঠেকাতে লড়াই করছেন, এ বারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে তাঁদের ‘করোনা বিজয়ী’ হিসেবে সামনে নিয়ে আসা হতে পারে। প্রতিবার এই তালিকায় মন্ত্রী, রাজনৈতিক নেতা, সরকারি আধিকারিক, বিচারপতি, অসামরিক পদক প্রাপক ও বিখ্যাত ব্যক্তিবর্গকে দেখা যায়।

আরও পড়ুন রেলে অত্যাধুনিক ব্যবস্থাপনা : এয়ারপোর্টের মত কিউআর কোড, থার্মাল স্ক্রিনিং

আরও জানা যাচ্ছে, করোনার কারণে মঞ্চ বাঁধার বহু কর্মী দিল্লি থেকে নিজেদের গ্রামে ফিরে গিয়েছেন। ফলে এবার অনুষ্ঠানের প্রস্তুতিতে বেগ পেতে হচ্ছে। প্রতিবার প্রায় দু’হাজার কর্মী লাল কেল্লার সামনে মঞ্চ তৈরি করে থাকেন। এবার সেই সংখ্যা অর্ধেকেরও কম। বাড়তি মজুরি দিয়ে অনেক কর্মীকে ডাকা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

You may also like

Leave a Reply!