Home দেশ রেলে অত্যাধুনিক ব্যবস্থাপনা : এয়ারপোর্টের মত কিউআর কোড, থার্মাল স্ক্রিনিং

রেলে অত্যাধুনিক ব্যবস্থাপনা : এয়ারপোর্টের মত কিউআর কোড, থার্মাল স্ক্রিনিং

by banganews
ভারতীয় রেলের টিকিট চেকিংয়ে এবার থেকে  চালু হবে এক অভিনব পদ্ধতি। গোটা দেশজুড়ে যখন করোনা মহামারী ক্রমবর্ধমান তখনই মহামারী পরবর্তী সময়ের কথা ভাবছে দূরদর্শী সংস্থাগুলো। করোনা উওর পৃথিবীতে পরিবহন পরিষেবা স্বাভাবিক করে তোলবার সংকল্পে এখন থেকেই নানান পদক্ষেপ গ্রহণ করছে ভারতীয় রেল। কখনো ট্রেনের কামরার গঠনে আসছে আমূল পরিবর্তন, আবার কখনও  স্টেশনগুলির জন্য  বা রেলযাত্রার ক্ষেত্রে রদবদল করা হচ্ছে। এসব উন্নয়নকল্পের  ধারাবাহিকতা রেখেই রেলমন্ত্রক টিকিট চেকিংয়ের ক্ষেত্রেও আনতে চলেছে অভিনব এক পদ্ধতি।
পুরোনো টিকিট ব্যবস্থাকে প্রযুক্তির মাধ্যমে এবার প্রতিস্থাপিত করতে চায় ইন্ডিয়ান রেলওয়েজ। প্রতিষেধক বাজারে আসার আগে পর্যন্ত করোনাকে নিয়ে সতর্কতা মেনেই আমাদের চলতে হবে, তাই সেকথা মাথায় রেখে ভারতীয়রেল আনতে চায় কন্ট্যাক্টলেস টিকিট চেকিং সিস্টেম। ব্যবস্থাপনাটি  অনেকাংশে আধুনিক এয়ারপোর্টের মত। ইতিমধ্যেই এই সিস্টেমটি প্রায়োগিকভাবে চালু হয়ে গেছে প্রয়াগরাজ স্টেশনে। এখানে যাত্রীদের রেলস্টেশনে প্রবেশের সময় কন্ট্যাক্টলেস টিকিট চেকিং ব্যবস্থার মধ্য দিয়ে যেতে হবে। এই কন্ট্যাক্টলেস সিস্টেমকে বাস্তবায়িত করবে কিয়ুআর কোড। ট্রাভেলিং টিকিট এক্স্যামিনাররা এখন থেকে তাদের মোবাইলে রেলের তরফে দেওয়া একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কোডটি স্ক্যান করে টিকিটের বৈধতা সম্পর্কে নিশ্চিত হবেন।
এমনকি ওই রেলযাত্রীর সম্পর্কে সমস্ত তথ্যও সহজেই জানতে পারবেন তিনি।  টিকিট বুকিং যেই মুহূর্তে সম্পন্ন হবে তখনই একটি অনলাইন সিস্টেম জেনারেটেড মেসেজ যাত্রীর মোবাইল নম্বরে পাঠিয়ে দেওয়া হবে। সেই মেসেজে থাকবে একটা লিঙ্ক, আর লিঙ্কেই থাকবে কোড। যাত্রীরা ঐচ্ছিকভাবে সেটিকে প্রিন্ট করিয়েও নিতে পারেন। অবশ্য নিজেদের ব্যবহৃত স্মার্ট ফোনের স্ক্রিনে সেটিকে দেখালেও তা গ্রাহ্য হবে। এবার থেকে যাত্রীদের সুরক্ষার প্রশ্নে আরও এক ধাপ সচেতনতা বৃদ্ধি করে বিমানবন্দরের মতোই রেলস্টেশনে থার্মাল স্ক্রীনিংয়ের ব্যবস্থা থাকবে। স্ক্রীনিং-এ সুরক্ষিত চিহ্নিত হলে তারপরই বোর্ডিং প্রক্রিয়া চালু হবে। গোটা দেশের অন্যান্য  স্টেশনও টিকিট পরীক্ষা ও রেলযাত্রার আধুনিক, অভিনব ব্যবস্থাগুলি খুব শীঘ্রই চালু হয়ে যাবে বলে জানাচ্ছে রেল মন্ত্রক।

You may also like

Leave a Reply!