Home দেশ স্বাধীনতা দিবস পালনে নয়া নির্দেশিকা কেন্দ্রের, জমায়েত এড়াতে প্রযুক্তির সহায়তা

স্বাধীনতা দিবস পালনে নয়া নির্দেশিকা কেন্দ্রের, জমায়েত এড়াতে প্রযুক্তির সহায়তা

by banganews
দেশব্যাপী করোনা সংক্রমণ যখন কমিউনিটি ট্রান্সমিশনের পর্যায় পৌঁছেছে বহু রাজ্যে, তখন সামনের আগস্ট মাসে ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের কী হবে সেই প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠেছিল অনেকের মনে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গভর্নমেন্ট অফ ইন্ডিয়ার স্বরাষ্ট্রমন্ত্রক সংশ্লিষ্ট বিষয়টিকে উদ্ধৃত করে একটি নোটিশ জারি করল। ভারত সরকার কর্তৃক প্রচারিত এই সার্কুলারে উদ্দেশ করা হয়েছে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের চিফ সেক্রেটারি আর অ্যাডমিনিস্ট্রেটরদের। এই দপ্তরের যুগ্ম-সম্পাদক অনুজ শর্মা চার পাতার এই দীর্ঘ নোটিশের শেষে স্বাক্ষর করেছেন।
প্রশাসনিক সুবিধার্থে সমগ্র সার্কুলারটিকে মোট চারটি ভাগে বিভক্ত করা হয়েছে, প্রথম অংশে লিপিবদ্ধ হয়েছে রাজ্যস্তরে পালনীয় নির্দেশাবলী, দ্বিতীয় অংশে তিনটি ধারায় বিবৃত জেলাস্তরের কার্যাবলী। তৃতীয়ত স্থান পেয়েছে ব্লক লেভেল বা সাব ডিভিশন লেভেলের তিনদফা নোটিশ। পরিশেষে পঞ্চায়েত হেডকোয়ার্টার ও বৃহত্তর গ্রামীণ প্রশাসনের জন্য সার্কুলারে নির্দেশ দেওয়া হয়েছে। করানো সংক্রমণের ভয়াবহতার কথা মাথায় রেখেই নির্দিষ্ট সোশ্যাল ডিসটেন্সিং, মাস্ক-এর ব্যবহার, প্রয়োজনীয় স্যানিটাইজেশন, অবাঞ্ছিত ভিড় ও জামায়েত এড়িয়ে স্বাধীনতা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। এক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশিকা মেনেই সমস্ত অনুষ্ঠানের বন্দোবস্ত করা হবে। বৈদ্যুতিন মাধ্যম ও ইন্টারনেটের সাহায্যে বৃহত্তর জনসংখ্যার কাছে ওয়েব-কাস্ট করা হবে এদিনের অনুষ্ঠান।
এদিনের অনুষ্ঠানসূচি সম্পর্কে এখনো পর্যন্ত জানা গিয়েছে যে দিল্লির লাল কেল্লার কাছে  সশস্ত্র সেনাবাহিনী গার্ড অফ অনার দিয়ে প্রধানমন্ত্রীকে নিয়ে আসবে অনুষ্ঠান মঞ্চে। সেখানে ভারতের জাতীয় সংগীত এবং ২১ টি গান স্যালুটের সাথে পতাকা উত্তোলন করা হবে। এরপর দেশের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন এবং উড়িয়ে দেবেন তেরঙ্গা বেলুন। করোনা সংকটের সঙ্গে মোকাবিলা করেই দেশ প্রতি বছরের ন্যায় এবছরেও ভারতের সার্বভৌমত্ব, অখন্ডতা ও স্বাতন্ত্র্যের উদযাপন করবে আগামী ১৫ ই আগস্টে।

You may also like

Leave a Reply!