Home বঙ্গ বাড়িতে বসেই পেয়ে যান বার্থ ও ডেথ সার্টিফিকেট, পোর্টাল চালুর পথে রাজ্য

বাড়িতে বসেই পেয়ে যান বার্থ ও ডেথ সার্টিফিকেট, পোর্টাল চালুর পথে রাজ্য

by banganews

রাজ্যবাসীর সুবিধার্থে বার্থ এবং ডেথ সার্টিফিকেট সংক্রান্ত নিজস্ব পোর্টাল চালু করতে চলেছে রাজ্য সরকার। এবার থেকে রাজ্যজুড়ে অনলাইনেই করা যাবে জন্ম-মৃত্যু শংসাপত্রের আবেদন। সেই মতো কাজও শুরু হয়েছে। এই বিষয়ে রাজ্য ও জেলা স্বাস্থ্য কর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে সমস্ত জেলার স্বাস্থ্য কর্তাদের কাছে ইতিমধ্যেই পৌঁছে গেছে নির্দেশিকাও।

এতদিন পর্যন্ত রাজ্যে বার্থ এবং ডেথ সার্টিফিকেট সংক্রান্ত সমস্ত তথ্য জমা হত স্বাস্থ্যমন্ত্রকের পোর্টালে। কিন্তু, এবার থেকে রাজ্যে স্বাস্থ্য ভবনের পোর্টাল থেকে কেন্দ্রীয় পোর্টালে যাবে যাবতীয় তথ্য। এছাড়াও হাসপাতাল থেকেই সদ্যজাতকে দেওয়া হবে বার্থ সার্টিফিকেটও। শিশুর নাম বা অন্যান্য তথ্য বদল করতে হলেও অনলাইনেই করা যাবে আবেদন। অনলাইনেই পাওয়া যাবে সংশোধিত সার্টিফিকেটও।

 

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় এবার ভারতের প্রথম ক্যারাওকে অ্যাপ ‘স্টার মঞ্চ’ আনছে ‘বই মেলার গান’

এই পোর্টালে লগ ইন করেই পাওয়া যাবে ডেথ সার্টিফিকেটও। পরবর্তীকালে, আপলোড করা ডেথ সার্টিফিকেটের ভিত্তিতে ওই ব্যক্তির নাম খাদ্যস্বাথী, স্বাস্থ্যসাথীর মতো কর্মসূচি থেকে বাদ দেওয়া হবে। এই বার্থ এবং ডেথ সার্টিফিকেট সংক্রান্ত পোর্টাল ইতিমধ্যেই বেশ কিছু জেলায় চালু হয়েছে। হাওড়া এবং মালদা জেলার নির্দিষ্ট কিছু ব্লক, পুরসভাতে এই পোর্টাল কাজ করছে। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে বলা হয়েছে, সাধারণ মানুষের জন্য এই পোর্টাল অত্যন্ত কার্যকরী হতে চলেছে।

You may also like

Leave a Reply!