Home খেলা এখন খেললে ১.৩ লক্ষ রান করত শচীন! বললেন শোয়েব আখতার।

এখন খেললে ১.৩ লক্ষ রান করত শচীন! বললেন শোয়েব আখতার।

by banganews

শচীন রমেশ তেন্ডুলকর ক্রিকেট বিশ্বে একটা উল্লেখযোগ্য নাম। ভারতীয় ক্রিকেটের ভগবান হিসাবে মানা হয় তাকে। জন্ম ২৪ এপ্রিল ১৯৭৩। তিনি ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চমানের ব্যাটসম্যান হিসাবে বিশ্বব্যাপী স্বীকৃত। মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়। এরপর থেকে প্রায় ২৪ বছর আন্তর্জাতিক স্তরে ভারতের হয়ে ক্রিকেট খেলেন তিনি। তিনি প্রথম ক্রিকেটর হিসাবে আন্তর্জাতিক ক্রিকেট ও টেস্ট ক্রিকেটে শততম শতক করেন যা বিশ্বরেকর্ড হিসাবে বিবেচিত।

২০১২ সালে বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপে তিনি এই রেকর্ড করেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার ইতিহাসে প্রথম দ্বি-শতরানের মালিক তিনি। ২০১৩ সালের ৫ ই অক্টোবর প্রথম ভারতীয় হিসাবে ৫০০০০ রানের মালিক হন। ২০০২ সালে উইজডেনের এর একটি নিবন্ধে তাকে স্যার ডন ব্র‍্যাডম্যানের পরে বিশ্বের দ্বিতীয় সেরা ক্রিকেটার এবং ভিভ রিচার্ডসের পরে বিশ্বের দ্বিতীয় সেরা একদিনের ক্রিকেটার বলে অভিহিত করা হয়েছে। ২০১১ এ বিশ্বকাপ জেতে টীম ইন্ডিয়া। সেই দলের অন্যতম সদস্য ছিলেন শচীন। ২০১৩ সালে উইজডেনের সার্ধবশতবার্ষিকী উপলক্ষে সর্বকালের সেরা বিশ্ব টেস্ট একাদশের দলে একমাত্র ভারতীয় হিসাবে তিনি স্থান পান। ২০১২ সালের ২৩ শে ডিসেম্বর একদিনের ক্রিকেট থেকে অবসর নেন তিনি। শচীন তেন্ডুলকর নিয়ে এবার বড়সর বয়ান দিলেন প্রাক্তন পাক ফাস্ট বোলার শোয়েব আখতার।

শোয়েবের কথায় শচিন এর সাথে বিরাট কোহলির তুলনা করা উচিত নয়,কারণ অনেক কঠিন সময় ক্রিকেট খেলেও দুরন্ত সব নজির গড়েছেন শচীন। সবচেয়ে কঠিন এবং প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ সময় ক্রিকেট খেলেছেন শচীন। এখন খেললে হয়তো ১.৩০ লক্ষ রান করত শচীন। তাই শচীনের সঙ্গে বিরাট কোহলির তুলনা করা কখনোই উচিত নয়। একটি ভিডিও কথোপকথনে এইকথা বলেছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। শচীনের সাথে শোয়েবের দ্বৈরথ ছিল সেই সময়ের অন্যতম আকর্ষণ। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ৬৬৪ টি ম্যাচ খেলেছেন শচীন। আন্তর্জাতিক স্তরে ৩৪৩৫৭ রান করেছেন শচীন। এছাড়াও ১০০ টি শতরানের মালিক তিনি। শোয়েব র ১.৩০ লক্ষ রান হয়তো বাস্তবে অসম্ভব মনে হলেও তখনকার বোলারদের গুনগত মান এখনের থেকে অনেক ভালো ছিল।

 

You may also like

Leave a Reply!