Home বিদেশ অক্সফোর্ডের করোনা প্রতিষেধক আসছে কবে? খবর হয়তো আজই

অক্সফোর্ডের করোনা প্রতিষেধক আসছে কবে? খবর হয়তো আজই

by banganews
করোনা প্রতিষেধকের বিষয়ে বড়সড় খবর মিলতে পারে আজই। আজই হয়তো জানা যাবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকের মুক্তির দিনক্ষণ!
ইতিমধ্যেই জানা গেছে, বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া! রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে এই প্রতিষেধক। গামালেই ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ সে দেশের সংবাদ মাধ্যমকে জানান, ১২ থেকে ১৪ অাগস্টের মধ্যেই এই প্রতিষেধক বাজারে আনার লক্ষ্য নিয়ে এগোচ্ছে তাঁর সংস্থা।
বিশ্বজুড়ে অন্তত ১৫৫টি করোনার প্রতিষেধক নিয়ে গবেষণা চলছে। এর মধ্যে ২৩টি কার্যকর প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। এই ২৩টি কার্যকর প্রতিষেধকের মধ্যে তিনটির চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলছে।
এই প্রতিষেধকগুলির মধ্যে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ গড়তে সক্ষম তাঁদের তৈরি টিকা, এমনটাই দাবি করেছেন অক্সফোর্ডের প্রতিষেধক গবেষণার প্রধান ডঃ সারা গিলবার্ট। তাঁর মতে, একটি প্রতিষেধক অন্তত বছরখানেক সক্রিয় থাকবে। তাই অক্সফোর্ডের প্রতিষেধক ঘিরেই মানুষের আশা বেশি।

You may also like

Leave a Reply!