Home কলকাতা কলেজে প্রথম বর্ষের ভর্তি শুরু ১০ আগস্ট থেকে 

কলেজে প্রথম বর্ষের ভর্তি শুরু ১০ আগস্ট থেকে 

by banganews
রাজ্যের কলেজগুলিতে স্নাতক স্তরে প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়ার নির্দেশিকা জারি করলো রাজ্যের উচ্চশিক্ষা দফতর। আগামী  ১০ অগাস্ট থেকে রাজ্যের কলেজগুলিতে এ বছরের উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তির প্রক্রিয়া শুরু করার নির্দেশিকা জারি করেছে বৃহস্পতিবার উচ্চ শিক্ষা দফতর।
করোনা আবহে ছাত্রভর্তি প্রক্রিয়া নিয়ে নির্দেশিকা দিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর ।
বলা হয়েছে,
★ অনলাইনে মেধার ভিত্তিতে ভর্তি হবে৷
★কোন ছাত্রছাত্রীকে ভর্তি প্রক্রিয়া বা কাউন্সেলিং ভেরিফিকেশন-এর জন্য কলেজে ডাকা যাবে না। ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোন উপস্থিতির দরকার পড়বে না ছাত্র-ছাত্রীদের।
★ কলেজের তরফে চিঠি অথবা ই-মেল মারফত ছাত্রকে ভর্তির বিষয় জানিয়ে দেওয়া হবে।
★ ভর্তির ফি অনলাইন পেমেন্টের মাধ্যমে করতে হবে একটি নির্দিষ্ট ব্যাঙ্ক মারফত।
★ একটি নির্দিষ্ট কলেজে যত সংখ্যক ছাত্র-ছাত্রী মেধার ভিত্তিতে ভর্তি হবার সুযোগ পাবেন সেই তালিকা ব্যাঙ্কে দিয়ে দিতে হবে। ব্যাঙ্ক সেই মেধা তালিকার ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নেবে।
★ ছাত্র-ছাত্রীদের সমস্ত তথ্য অনলাইন এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চলাকালীন আপলোড করতে হবে।
★যদি কোন তথ্য বা সার্টিফিকেট ভেরিফিকেশন এর দরকার পড়ে কলেজের তাহলে সেই ভেরিফিকেশন বা তথ্য যাচাই করতে হবে ছাত্র যখন ক্লাস শুরু হবার সময় কলেজে আসবে।
★ যদি কোন ছাত্র বা ছাত্রী তথ্য ভুল দিয়ে থাকেন এবং তা যদি ডকুমেন্ট ভেরিফিকেশন এর সময় দেখা যায় তাহলে সেই ছাত্র বা ছাত্রীর ভর্তি প্রক্রিয়া বাতিল হয়ে যাবে।
সমস্ত কলেজ গুলিকে করোনাভাইরাস এর প্রোটোকল মেনেই ভর্তি প্রক্রিয়া করতে হবে।
উচ্চ শিক্ষা দফতরের তরফের জারি করা নির্দেশিকায় উপাচার্যদের এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ রয়েছে সেই কলেজগুলির তরফে প্রয়োজনীয় সুপারিশ বা নির্দেশ দেওয়ার কথা ও উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে।

You may also like

Leave a Reply!