Home ফিচার গ্রাহক টানতে টেলিকম সংস্থাগুলির নয়া কৌশল

গ্রাহক টানতে টেলিকম সংস্থাগুলির নয়া কৌশল

by banganews

নিজের পছন্দমত সংস্থা যাতে সহজেই গ্রাহকরা বেছে নিতে পারেন তার জন্য নিয়ে আসা হয় MNP বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি। এই ব্যবস্থায় কোনো গ্রাহকের নির্দিষ্ট কোন সংস্থার পরিষেবা পছন্দ না হলেই তিনি অন্য সংস্থায় চলে যেতে পারেন। এমএনপি পরিষেবার ফলে সুবিধামত বহু গ্রাহক সংস্থা বদল করছেন অহরহ।

তবে এই পরিষেবার সুবিধা নিতে হলে গ্রাহকদের কয়েকটি পথ অনুসরণ করতে হয়।

একজন গ্রাহককের সিমকার্ড একটি টেলিকম সংস্থায় অন্ততপক্ষে ৯০ দিন থাকতে হবে তারপর  অন্য কোন নেটওয়ার্কে তিনি যেতে পারবেন।

এছাড়াও প্রয়োজন হয় যথোপযুক্ত নথি এবং MNP কোড। এই কোড নেওয়ার জন্য এসএমএস করতে হয় ১৯০০ নম্বরে।

 

কিন্তু এবার টেলিকম সংস্থাগুলি গ্রাহকদের ধরে রাখতে নয়া কৌশল বের করেছে। জানা গেছে মোবাইল নম্বর পোর্টেবিলিটির নম্বরে এসএমএস করতে পারবেন গ্রাহকরা যদি  তাদের ১০০ টাকার উপরে কোন রিচার্জ প্ল্যান থাকে । এমনকি পর্যাপ্ত ব্যালেন্স থাকলেও এসএমএস হয় না।

টেলিকম সংস্থাগুলির নিয়ে তৈরি এই নিয়মে  অসুবিধায় পড়লেন গ্রাহকরা। কারণ ১০০ টাকার উপরে রিচার্জ করার পর সেই রিচার্জ নষ্ট করে এমএনপি করার কোন মানে নেই।

এই বিষয় নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল ট্রাই। ট্রাই-এর তরফ বলা হয়েছে, পোর্টিং কোডের জন্য এসএমএস করতে না দেওয়া আসলে মোবাইল নম্বর পোর্টেবিলিটি নিয়ম এর অবমাননা করা৷  ট্রাই জানিয়েছে, অবিলম্বে টেলিকম সংস্থাগুলিকে তাদের প্ল্যান পরিবর্তন করে যেকোনো রিচার্জের সঙ্গেই পোর্টিং কোড এর জন্য এসএমএস পরিষেবা দিতে হবে।

শারীরিক চাহিদা পূরণে ব্যর্থ স্বামী, পরকীয়ার ঝোঁক বেশি মহিলাদের

প্রসঙ্গত, Vi এর নিয়ম, ১৭৯ টাকা রিচার্জ না থাকলে তারা পোর্টিং কোডের জন্য এসএমএস করতে পারবেন না গ্রাহকরা৷ এবার ট্রাইয়ের নির্দেশে চাপে পড়েছে এয়ারটেল, ভিআই সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলি

You may also like

Leave a Reply!