Home দেশ দৈনিক ১০ লক্ষ টেস্ট, কলকাতা-সহ তিন শহরে নতুন তিনটি ল্যাব উদ্বোধন করবেন মোদী

দৈনিক ১০ লক্ষ টেস্ট, কলকাতা-সহ তিন শহরে নতুন তিনটি ল্যাব উদ্বোধন করবেন মোদী

by banganews

করোনা সংক্রমণ রুখতে, মৃত্যু ঠেকাতে তাই অনেক বেশি সংখ্যায় টেস্ট হওয়া জরুরি বলেই মত বিশেষজ্ঞদের। এ দেশের মোট জনসংখ্যার তুলনায় করোনা টেস্টের সংখ্যা পর্যাপ্ত নয়, এ কথা বিশেষজ্ঞরা প্রথম থেকেই বলে আসছেন। সে কারণেই অনেক রোগীর করোনা হওয়া সত্ত্বেও তা জানাই যাচ্ছে না। তাই দেশে তিনটি অত্যাধুনিক, নতুন ল্যাবরেটরি তৈরির কথা ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে।

শুরুতে তেমন টেস্ট না হলেও এখন পরিসংখ্যান বলছে, একদিনে চার লক্ষ রেকর্ড টেস্ট হয়েছে দেশে। কিন্তু এই সংখ্যাও পর্যাপ্ত নয়। দৈনিক অন্তত ১০ লক্ষটি করে করোনা টেস্ট করতে দেশে তিনটি ল্যাবরেটরি তৈরি হতে চলেছে। জানা গেছে, এই তিন ল্যাবরেটরি হবে কলকাতা, মুম্বই এবং নয়ডায়৷ কেন্দ্রীয় সরকার সূত্রের খবর,আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবরেটরিগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন কার্গিল বিজয় দিবসে সেনাবাহিনীকে শ্রদ্ধা জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তিনটি ল্যাবই আইসিএমআর-এর অধীনে তৈরি হবে। কলকাতায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস (নাইসেড) ল্যাবরেটরির পরিকাঠামো তৈরি করা হচ্ছে। নয়ডায় তৈরি করা হচ্ছে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যান্সার প্রিভেনসন অ্যান্ড রিসার্চ’। মুম্বইয়ে পরিকাঠামো গড়া হচ্ছে ‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ’ ল্যাবরেটরির।

আরও পড়ুন ২৫ বছরের মহিলা রেসকিউ বোটে জন্ম দিলেন কন্যাসন্তানের

এই নতুন ল্যাবরেটরিগুলিতে দৈনিক ১০ হাজারেরও বেশি করোনা পরীক্ষা করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। এ জন্য কয়েক কোটি টাকা খরচ করে আটটি অত্যাধুনিক যন্ত্রও আনা হয়েছে বিদেশ থেকে।স্বাস্থ্য মন্ত্রক আশা করছে, এই তিনটি ল্যাবরেটরি চালু হয়ে গেলে আরও অনেক বেশি করে করোনা পরীক্ষা করা যাবে প্রতিদিন।
তিন ল্যাবরেটরির ভার্চুয়াল উদ্বোধনে তিন রাজ্যের তিন মুখ্যমন্ত্রীও উপস্থিত থাকবেন অনলাইনে।

You may also like

Leave a Reply!