Home বঙ্গ উমফুনের ধাক্কা সামলে স্বাভাবিক হতে চলেছে মোবাইল নেটওয়ার্ক

উমফুনের ধাক্কা সামলে স্বাভাবিক হতে চলেছে মোবাইল নেটওয়ার্ক

by banganews

‌উমফুনের ধাক্কা সামলে উঠে আস্তে আস্তে কিছুটা নিজেদের নেটওয়ার্ক সামলে নিতে চেষ্টা করছে সব মোবাইল অপারেটর কোম্পানীগুলোই। তাদের হিসেব অনুযায়ী ৭০ শতাংশের মত মোবাইল টাওয়ার ইতিমধ্যেই কাজ করছে। বাকিগুলো ঠিক করার চেষ্টা চালাচ্ছে এখনো তারা। তবু বিভিন্ন অসুবিধা পেরিয়ে সব নেটওয়ার্ক এখনো ঠিক করে উঠতে পারেনি তারা। টেলিকম দপ্তরের একটি সাম্প্রতিক নির্দেশে বলা হয়েছে একই সার্কলের মধ্যে বিভিন্ন টেলিকম অপারেটরের নিজেদের মধ্যে রোমিং ব্যবস্থা বাধ্যতামূলক ভাবে থাকবে। অর্থাৎ দুটি পরিষেবা এক জায়গায় থাকলে কোন একটির নেটওয়ার্ক অল্প থাকলে অটোমেটিক্যালি অন্য নেটওয়ার্কটি পরিষেবা দেবে গ্রাহককে।নিরবিচ্ছিন্ন পরিষেবা পাওয়ার জন্য অবশ্যই এই ব্যাপারটা দরকারি। এটাকে বলছেন ইন্ট্রা সার্কেল রোমিং ।

এর ফলে এই অসুবিধার মধ্যেও ১,৮০০ মোবাইল টাওয়ার মারফৎ বেসরকারি অপারেটরদের দু’লক্ষের বেশি গ্রাহক পরিষেবা পাচ্ছেন এরকম বলেছেন বি এস এন এলের একজন উচ্চপদস্থ অফিসার। বিশেষজ্ঞদের মতে যেহেতু প্রত্যেক মোবাইল টাওয়ারের একটা সর্বাধিক কল কানেক্ট করার ক্ষমতা রয়েছে তাই এই বিপর্যয়ের মধ্যে কলকাতা সার্কলে ইন্ট্রা-সার্কল রোমিং ব্যবস্থা চালু থাকায় অনেক সময়েই ব্যস্ত এলাকায় টাওয়ারের ক্ষমতা অতিরিক্ত চাপ পড়ে কল কনজেশন ঘটছে। এমনকি কল ড্রপ ও ঘটেছে। তাই ঠিক এভাবে যদি নেটওয়ার্ক ব্যবহার করা যায় তাহলে গ্রাহকের অসুবিধা হবে না কোনভাবেই।
পদ্ধতি-
1.মোবাইলের সেটিংস এর অপশনে যান
2. সিলেক্ট করুন মোবাইলের নেটওয়ার্ক
3. নেটওয়ার্ক অপারেটর এ যান
4. দুটো অপশন পাবেন -সিলেক্ট করুন অটোমেটিক্যালি
এই অসময় কেটে যাবে নিশ্চয়ই একদিন। মোবাইল এর নেটওয়ার্ক না আসা অবধি আপাতত সব গ্রাহককেই এভাবে চালিয়ে যেতে হবে বলেই মনে করছেন নেটওয়ার্ক প্রোভাইডাররা।

You may also like

Leave a Reply!