Home দেশ বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটির বেশি 

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটির বেশি 

by banganews
গত একমাসে কোভিড-১৯ ভাইরাস সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান ভাঁজ ফেলেছে সবার কপালেই।  করোনার স্ট্যাটিস্টিক্যাল রিপোর্ট দাখিল করা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে যে খবর জানাচ্ছে সেই অনুযায়ী শুক্রবার অর্থাৎ ৯ ই জুলাই সকাল ১১টা পর্যন্ত গোটা বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,২৩,৯০,৯৫৪ জন। মৃত্যুর পরিসংখ্যান বেড়ে হয়েছে ৫,৫৭,৪১৬।
যত দিন গেছে ভাইরাসের মিউটেশনে ততই  সংক্রমিত রোগীর মধ্যে কমেছে মৃত্যুর হার। কোভিড আক্রান্ত হওয়ার পরেও সুস্থ হয়ে ফিরেছেন ৭২,২১,১০১ জন। এখনও সারা বিশ্বে চিকিৎসাধীন লাইভ কেসের সংখ্যা ৪৪,০৯,২৪৯ জন। আশার আলো এই যে, ভাইরাসের আক্রমণে মৃত্যুর সম্ভাবনা ক্রমে হ্রাস পাওয়ায়, মোট বর্তমান আক্রান্তের মধ্যে সংখ্যাগরিষ্ঠ অর্থাৎ ৪৩, ৫০,৭২৩ জনের মধ্যে সেটি মৃদুভাবে সংক্রমিত, বাকি  ৫৮,৫২৬ জন আক্রান্তের অবস্থা সঙ্কটজনক।
 করোনাভাইরাসে আক্রান্ত হবার নিরিখে বিশ্বের বাকি সব দেশকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পর এই মারণ ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে  লাতিন আমেরিকার এই দেশ, সম্প্রতি সে দেশের প্রেসিডেন্ট স্বয়ং কোভিড-১৯ পজিটিভ হিসেবে চিহ্নিত হয়েছেন।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে ইতিমধ্যেই উঠে এসেছে ভারত। আমাদের দেশে আক্রান্তের সংখ্যা মোট ৭,৯৪,৮৪২ জন। আরোগ্য হয়েছে ৪,৯৫,৯৬৯ জনের, মৃত্যু ২১,৬২৩ জনের।
জুনে প্রতিদিন গড়ে ১.২৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। তথ্যের বিচারে শুধু মে এবং জুন মাসেই প্রায় দুই-তৃতীয়াংশ সংক্রমিতের হদিশ মিলছে। ভারতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সুবাদে আনলক ঘোষণা হওয়ার পরে যথেচ্ছাচার ও নিয়মবিধি লঙ্ঘনের দরুন পুনরায় ভাইরাসের গ্রাফ ঊর্ধ্বমুখী।
গত ডিসেম্বরে চীনের ইয়ুহান থেকে যে সংক্রমণ শুরু হয়েছিলো তা এখনও পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়েছে। এ বছরের ১১ ই মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বেইজিং মারফত জানা যাচ্ছে করোনা সংক্রমণের ঢেউ শক্ত হাতে দমন করা হলেও, সেখানে ‘সেকেন্ড ওয়েভে’র আশঙ্কা তৈরি হয়েছে। ইতিমধ্যে বেজিংয়ে নয়া আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। নতুন করে সংক্রমণ যাতে বাড়াবাড়ি পর্যায়ে না পৌঁছায় তার জন্য কড়া পদক্ষেপ নিচ্ছে সেখানকার প্রশাসন।

You may also like

Leave a Reply!