Home লাইফস্টাইল জেনে নিন বার্ধক্যে দাঁতের সমস্যায় যে ৫ খাওয়া যাবে সহজেই

জেনে নিন বার্ধক্যে দাঁতের সমস্যায় যে ৫ খাওয়া যাবে সহজেই

by banganews

দাঁত শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। বয়সের কারণে দাঁতের সমস্যায় ভোগেন সবাই। শক্ত জিনিস চেবানো অসম্ভব হয়ে দাঁড়ায়। অনেকেই ব্যথায় খাওয়া কমিয়ে দেন। কিন্তু সুস্থ শরীরের জন্য খাবার অত্যন্ত দরকারি। তাই অল্প চিবিয়েই যেসব খাবার খাওয়া সম্ভব রইল সেই সব খাবারের তালিকা।

দুগ্ধজাত পদার্থ ও প্রাণীজ প্রোটিন: সাধারণত দুধ থেকে তৈরি বিভিন্ন খাবার নরম ও সহজপাচ্য হয়। চিজ, দই কিংবা পনির খেতে দাঁতের বিশেষ কষ্ট হয় না। পাশাপাশি বাঙালির অতি প্রিয় বিভিন্ন ধরনের মাছও অল্প চিবিয়েই গিলে ফেলা যায়। এই ধরনের খাদ্যগুলি দেহের প্রোটিনের চাহিদা পূরণ করতে সাহায্য করে।

খিচুড়ি: চালে ডালে তৈরি খিচুড়ি স্বচ্ছন্দেই খেতে পারেন আট থেকে আশি, সকলেই। খিচুড়ি একটু জল বেশি দিয়ে রাঁধলে খুব একটা চিবোনোর প্রয়োজন হয় না। দাঁতের সমস্যায় এমন উপকারী বন্ধু খুব কমই আছে।

স্যুপ: স্যুপের স্বাস্থ্যগুণ সম্পর্কে এখন প্রায় সকলেই অবগত। যাঁরা দাঁতের সমস্যার জন্য মাংস খেতে পারেন না তাঁরা মাংসের স্যুপ খেতে পারেন।

 

মৃত্যুর ১৫ মিনিট আগে কী চলে মানুষের মস্তিষ্কে? জেনে নিন অবাক করা তথ্য

ওটস: সঠিক পরিমাণ জলসহ রান্না করলে ওটস অত্যন্ত সহজেই গিলে ফেলা যায়। প্রয়োজনে একটু বেশি জল দিয়েই তৈরি করতে পারেন ওটস। পাশাপাশি কলা অথবা বিভিন্ন মৌসুমি ফল চটকে নিয়ে যোগ করতে পারেন ওটসে।

সেদ্ধ সব্জি: আলু, কুমড়ো, পেঁপের মতো সব্জি একটু বেশি সিদ্ধ করে নিলেই সহজে গিলে ফেলা যায়।

You may also like

Leave a Reply!