Home দেশ ভারত ও চিনের সীমান্ত বিরোধ নিয়ে মধ্যস্থতা করতে পারে আমেরিকা বললেন ডোনাল্ড ট্রাম্প

ভারত ও চিনের সীমান্ত বিরোধ নিয়ে মধ্যস্থতা করতে পারে আমেরিকা বললেন ডোনাল্ড ট্রাম্প

by banganews

সীমান্তে উত্তেজনা বেড়েই চলেছে ভারত ও চিনের মধ্যে। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প নিজের মত দিলেন এই দুই দেশের মধ্যে চলা টানাপোড়েন নিয়ে। এহেন পরিস্থিতির মধ্যে স্বতঃপ্রবৃত্ত হয়ে এই দুই দেশের মধ্য মধ্যস্থতা করতে চান বলে প্রস্তাব দিলেন ট্রাম্প।

সিকিম ও লাদাখ সীমান্তে হঠাৎই চিন এবং ভারতীয় সেনার মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। উপগ্রহ চিত্রে দেখা গেছে যে বেজিং লাদাখের কাছে তাদের বিমানবন্দর সম্প্রসারণের কাজ চালাচ্ছে। এমনকী বেশ কিছু চিত্রে এও দেখা গেছে যে, কয়েকটি যুদ্ধবিমানও প্রস্তুত করা হচ্ছে।

আরো পড়ুন – ১০ থালা ভাতও অনায়াসে সাবাড় করে দিচ্ছে

হোয়াইট হাউসের ওভাল অফিস এক সাংবাদিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ভারত ও চিনের মধ্যে জোর উত্তেজনা চলছে ৷ তিনি বলেন , ‘ভারতে ওঁরা আমায় পছন্দ করে ৷ ওঁরা আমাকে এতটাই পছন্দ করেন যা আমার দেশের সংবাদমাধ্যমও আমায় করে না ৷ আমি মোদিকে পছন্দ করি ৷

আরো পড়ুন – ৬০ কেজি আর ডি এক্স নিয়ে গাড়িটি ধাক্কা দেয় বাসে গতবছর পুলওয়ামায় আবার সেই একইভাবে হামলার ছক

ডোনাল্ড ট্রাম্প টুইটের মাধ্যমে ওই প্রস্তাব দিয়েছেন যে, প্রয়োজনে আমেরিকা ভারত-চিন বিরোধের মধ্যস্থতা করতে প্রস্তুত।বুধবারই টুইট করে মার্কিন প্রেসিডেন্ট বলেন তাঁদের তরফে ভারত ও চিন দু পক্ষকেই এই প্রস্তাব দেওয়া হয়েছে। ক্রমবর্ধমান সীমান্ত নিয়ে এই দুই দেশের মধ্যে বিরোধ (India China Border) এর সমাধান নিয়ে আলোচনা ও মধ্যস্থতা করতে চায় আমেরিকা।
যদিও এখনও পর্যন্ত ভারত কিংবা চিন কোন তরফেই ট্রাম্পের দেওয়া এই প্রস্তাবের জবাব দেওয়া হয়নি।

You may also like

Leave a Reply!