Home দেশ ৬০ কেজি আর ডি এক্স নিয়ে গাড়িটি ধাক্কা দেয় বাসে গতবছর পুলওয়ামায় আবার সেই একইভাবে হামলার ছক

৬০ কেজি আর ডি এক্স নিয়ে গাড়িটি ধাক্কা দেয় বাসে গতবছর পুলওয়ামায় আবার সেই একইভাবে হামলার ছক

by banganews

গতবছরের কায়দায় দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় ফের গাড়ি বোমা হামলা রুখে দেয়া হয়েছে বলে ভারতীয় সেনা ও পুলিশ দাবি করেছে। গতকাল পুলওয়ামায় ৪০-৪৫ কেজি আই ই ডি বিস্ফোরক ভর্তি একটি সাদা স্যান্ট্রো গাড়ি উদ্ধার করা হয়েছে। গাড়ির চালক পলাতক। স্থানীয় এক চেকপোষ্টে গাড়িটিকে দাঁড়াতে নির্দেশ দিলে গাড়িটি হঠাৎই গতি বাড়িয়ে ব্যারিকেড ভেঙে পালিয়ে যেতে চায়। বেগতিক দেখে নিরাপত্তা বাহিনীর লোকেরা শূন্যে কয়েকবার গুলি ছোড়ে।

আরো পড়ুন – এবার গ্যাস বুকিং হোয়াটসঅ্যাপে – বিস্তারিত তথ্য

জম্মু-কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার জানান গত এক সপ্তাহ ধরে বাহিনীর ওপর আত্মঘাতী গাড়িবোমা হামলার ছক নিয়ে নানা রকমের তথ্য গোয়েন্দারা দিচ্ছিলেন। কুমার আরো দাবি করেন যে এদিন পুলওয়ামায় হামলার সম্ভাবনা সম্পর্কে নির্দিষ্ট তথ্য পেয়ে পুলিশ ও আধাসেনা সেখানে বিভিন্ন এলাকায় চেকপোস্ট তৈরি করে। আর তারই ফাঁদে পড়ে যায় জঙ্গিদের এই গাড়িটি। প্রসঙ্গত ২০১৯ সালের ফেব্রুয়ারীতে পুলওয়ামার অবন্তিপোরায় সিআরপি-র কনভয়ে আত্মঘাতী জঙ্গি গাড়িবোমা হামলায় প্রায় ৪০ জন জওয়ান নিহত হয়েছিলেন। তার জেরে ভারত-পাকিস্তান সংঘাত চরমে উঠেছিল। এদিন গোয়েন্দা বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে নকল রেজিস্ট্রেশন নাম্বার ওই সাদা হুন্ডাই স্যান্ট্রো গাড়িটিকে নিরাপত্তা বিভাগের লোকজন চিহ্নিত করেন। গাড়ির চালক পলাতক হলেও ওই আ ই ই ডি ভর্তি গাড়িটিকে আটক করা হয়।

আরো পড়ুন – আমার বন্দি কবুতরটি ছেড়ে দিন’ এমনই আবেদন পাকিস্তানি নাগরিকের মোদীর প্রতি

পরে ভোরবেলা বোম স্কোয়াডের দল আসলে গাড়িটির ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে ও বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করে। প্রথমে আশপাশের বাড়ির বাসিন্দাদের অকুস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। পরে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটিয়ে গাড়িটি নষ্ট করে দেয় বাম স্কোয়াড। তাতেও আশপাশের বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সূত্রটি জানিয়েছে। প্রসঙ্গত ওই বিস্ফোরক তৈরিতে অ্যামোনিয়াম নাইট্রেট আরডিএক্স ও অন্যান্য উচ্চ মানের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে।

You may also like

2 comments

Leave a Reply!