Home দেশ উত্তরাখণ্ডের দাবানলের খবর আসলে ভুয়ো !!

উত্তরাখণ্ডের দাবানলের খবর আসলে ভুয়ো !!

by banganews

সম্প্রতি সোশ্যাল মিডিয়ার চাউর হয়েছিল একটি খবর যা পড়ে ও শুনে শিউরে উঠেছিল গোটা দেশ। সঙ্গে যোগ হয়েছিল ছবি যা দেখে মনখারাপ ও আতঙ্ক ও ছড়িয়েছিল দেশবাসীর মনে। খবর পাওয়া গেছিল, ভয়ঙ্কর আগুন লেগেছ উত্তরাখণ্ডের বনাঞ্চলে। আগুন ছড়িয়েছে ৫১ হেক্টরেরও বেশি জমিতে। জানা যাচ্ছে, প্রায় ৫-৬ হেক্টর জঙ্গল সেই দাবানলের আগুনে একেবারে ভস্মীভূত। দমকা হাওয়ার জেরে দ্রুত ছড়িয়ে পড়ছে আগুন।

পরপর চারদিনে চার বার আগুন লেগেছে উত্তরাখণ্ডের জঙ্গলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে বনকর্মীদের। এমতাবস্থায়, অনেকের মনেই স্মৃতি ফিরে এসেছিল আমাজন ও অস্ট্রেলিয়ার দাবানলের ভয়াবহতা।

আরো পড়ুন ৬০ কেজি আর ডি এক্স নিয়ে গাড়িটি ধাক্কা দেয় বাসে গতবছর পুলওয়ামায় আবার সেই একইভাবে হামলার ছক

কিন্তু সদ্য সোশ্যাল মিডিয়ার একটি ভিডিও পোস্ট করা হয়েছে উত্তরাঞ্চল বনবিভাগ দফতরের পক্ষ থেকে। সেই ভিডিওয়ে রাজ্যের বনবিভাগ দফতরের অধিকর্তা ডঃ পরাগ মধুকর ধানাতে-কে বলতে শোনা গেছে যে এই দাবানল লাগার খবর পুরোপুরি মিথ্যা! স্রেফ গুজব!

উত্তরাঞ্চল বনবিভাগ দফতরের এই অধিকর্তা ডঃ ধানাতে আরও জানিয়েছেন সোশ্যাল মিডিয়ার বনাঞ্চলে যে দাবানলের ছবি ভাইরাল হয়েছে তা আদতে চিলি -র। শুধু তাই নয়, বিগত দশ-বারো দিন ধরে মাঝে মাঝে বৃষ্টির ফলে বনাঞ্চল যেমন সতেজ রয়েছে তেমনই আছে নিরাপদ। এছাড়াও বনদফতরের কর্মীরা অরণ্যের স্যাটেলাইট ফুটেজ এর ওপর নিয়মিত লক্ষ্য রাখছেন। বনে গিয়েও ও নানা জরিপ করছেন। এককথায় তারা সতর্ক রয়েছেন ভীষণভাবেই।

আরো পড়ুন – দুর্নীতির অভিযোগ হিমাচল বিজেপির সভাপতির দিকেঃ পদ ছাড়তে হলো তাকে

You may also like

Leave a Reply!