Home প্রযুক্তি মোবাইল উৎপাদনে চিনকে ছাপিয়ে যেতে চায় ভারত

মোবাইল উৎপাদনে চিনকে ছাপিয়ে যেতে চায় ভারত

by banganews

বঙ্গ নিউস, ১৫ ডিসেম্বর, ২০২০ঃ এখন ভারতের সর্বপ্রথম লক্ষ্য মোবাইল উৎপাদনে চিনকে ছাপিয়ে যাওয়া৷ টেলিকম ও তথ্য প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ এফসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় শঙ্কর প্রসাদ এমনটাই জানিয়েছেন৷ তিনি বলেন, প্রোডাকশান লিঙ্কড ইন্সেনটিভ (PLI) প্রকল্পে বিশ্বের বড় সংস্থাগুলি বর্তমানে ভারতের সঙ্গে ব্যবসা করতে আগ্রহ দেখাচ্ছে৷ তবে শুধু মোবাইলই নয়, অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যেরও হাব বানাতে চায় ভারতকে।

আরও পড়ুন আজ আন্তর্জাতিক চা দিবস

কেন্দ্রীয় সরকার সমস্ত রকম সাহায্য করছে যাতে মোবাইল প্রস্তুতকারী সংস্থাগুলোর উৎপাদনের জেরে মোবাইল তৈরিতে ভারত বিশ্বে শ্রেষ্ঠ হতে পারে৷ সরকার দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার ১৬টি প্রস্তাবকে ছাড়পত্র দিয়েছে৷ ১১হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে পি এল আই প্রকল্পে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে PLI তৈরি হয়েছে ভারতের স্বনির্ভরতা ও ব্যবসায়িক স্বাচ্ছন্দ্যকে বৃদ্ধি করার জন্য।

প্রসঙ্গত, ২০১৭তে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল প্রস্তুতকারক দেশ হয় ভারতবর্ষ। PLI এর অধীনে আগামী ৫ বছরে ১০.৫ লাখ টাকার মোবাইল ফোন তৈরি হবে৷ আইফোন প্রস্তুতকারক অ্যাপেলের কন্ট্রাক্ট উৎপাদক Foxconn Hon Hai, Wistron, Pegatron, এছাড়াও Samsung এবং Rising Star এর মত সংস্থা যেমন আছে তেমন দেশীয় সংস্থা গুলির মধ্যে আছে Bhagwati (Micromax), Lava, Padget Electronics (Dixon Technologies), UTL Neolyncs ও Optiemus.

You may also like

Leave a Reply!