Home দেশ আজ আন্তর্জাতিক চা দিবস

আজ আন্তর্জাতিক চা দিবস

by banganews

বঙ্গ নিউস, ১৫ ডিসেম্বর, ২০২০ ঃ আজ 15  ডিসেম্বর, প্রতি বছর এই দিন উদযাপিত হয় আন্তর্জাতিক চা দিবস। ভারত সহ পৃথিবীর অন্যান্য দেশ 2005 সাল থেকে আন্তর্জাতিক চা দিবস উদযাপন করে আসছেন। চা কর্মী এবং চা উৎপাদনকারী মানুষদের কাজ সরকার এবং জনগণের কাছে তুলে ধরাই এই উদযাপন এর মূল লক্ষ্য৷ অবশ্য এর সঙ্গে আন্তর্জাতিক ক্ষেত্রে আমদানি রপ্তানির ব্যবসা ও বিক্রি জড়িত।

আরও পড়ুন রুখতে কেউ পারবে না, হলদিয়ায় বার্তা শুভেন্দুর

যত ধরনের চা আছে সবই তৈরি হয় ক্যামেলিয়া সিনেসিস থেকে। ছোট চিরহরিৎ বৃক্ষ থেকে পাতা এবং পাতার বীজ সংগ্রহ করে চা উৎপাদনে ব্যবহার করা হয়। বিভিন্ন ধরনের চা আসলে চাষ উৎপাদন পদ্ধতি এবং প্রক্রিয়াকরণের তফাৎ এর কারণে তাদের গুণমানের তফাত দেখা যায়।

ভারতের সবচেয়ে প্রচলিত সবচেয়ে বেশি উৎপাদিত চা হলো ক্যামেলিয়া সিনেসিস অসমিকা৷ এইজন্য আসাম চা ঘন কালো রঙের। এর জন্যই চা, দুধ সহকারে ইংরেজি ব্রেকফাস্টে পরিবেশন করার রীতি প্রচলিত হয়েছিল। কিন্তু ইউরোপের অন্যান্য জায়গায় চা দুধ দিয়ে পান করার রেওয়াজ নেই। চা ভারতের অন্যতম অর্থকরী ফসল। দার্জিলিংয়ের চা পৃথিবী বিখ্যাত। চা রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা হয়। দার্জিলিংয়ের চা স্বাদ ও গন্ধে অতুলনীয়।

আরও পড়ুন করোনায় কাজ হারানো মানুষদের ই রিক্সা দেবেন সোনু সুদ

সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার নামে চা সঙ্গী একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে উন্নত মানের চা প্রস্তুত এবং প্যাকেজিং করার লক্ষ্যেই এই প্রকল্প।

You may also like

Leave a Reply!