Home দেশ আগামী ২১ শে জুন বিরল সূর্যগ্রহণের সাক্ষী থাকবে দেশ

আগামী ২১ শে জুন বিরল সূর্যগ্রহণের সাক্ষী থাকবে দেশ

by banganews

2020! কত নতুন জিনিস প্রত্যক্ষ করল দেশ। করোনা ভাইরাস থেকে শুরু করে নানান প্রাকৃতিক বিপর্যয়। এর মধ্যেই আবার দেশ দেখতে চলেছে একটি মহাজাগতিক ঘটনা। রবিবার 21 শে জুন ভারত থেকে দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ।এমপি বিড়লা প্ল্যানেটরিয়ামের নির্দেশক দেবীপ্রসাদ দুয়ারি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে, বার্ষিক এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে সকাল 10 টা নাগাদ রাজস্থানের ঘারসানা থেকে এবং সকাল 11:49 মিনিট থেকে শুরু হয়ে সকাল 11:50 মিনিট পর্যন্ত এই 1 মিনিট সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য।

আরও পড়ুন সূর্যগ্রহণের ফলে হওয়া ধাতব পরিবর্তনেই ছড়িয়ে পড়েছে করোনা -দাবী চেন্নাইয়ের বিজ্ঞানীর

উত্তর ভারতের পাশাপাশি কলকাতার বাসিন্দারাও এই গ্রহণ প্রত্যক্ষ করতে পারবে। এছাড়াও এশিয়ার আরও অন্যান্য দেশ আফ্রিকা, ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও রবিবারের এই সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু কিছু অংশ, কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চিন থেকেও 21 জুনের সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে।
বিশেষজ্ঞদের মতে এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস নয় এটি বলয়গ্রাস সূর্যগ্রহণ।বলয়গ্রাস সূর্যগ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে যা দেখে মনে হয় যেন সূর্যের চারপাশে একটি আলোর বলয় তৈরি হয়েছে। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে গ্রাস করতে পারে না কারণ চাঁদ এই সময় পৃথিবী এর দূরতম বিন্দুর কাছাকাছি অবস্থান করে। এর আগে 2019 এর 26 শে ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

আরও পড়ুন ওড়িশায় আচমকা টর্নেডো, তছনছ কেন্দ্রপাড়া

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে বলেছেন, খালি চোখে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা মোটেও নিরাপদ নয়। এর জন্য বিশেষ আই প্রোটেকশন গিয়ার আবশ্যিক। এছাড়া পিনহোল প্রজেক্টর দিয়ে সাদা দেওয়াল বা কাপড়ে গ্রহণের ছায়া ফেলে সেটা দেখতে।
2020 সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে 14 ই ডিসেম্বর এবং সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। প্রায় প্রতিবছর সূর্যগ্রহণ হলেও তা পৃথিবীর সমস্ত জায়গা থেকে প্রত্যক্ষ করা যায় না। 2020 সালের পর আবার 2031 সালে 11 বছর পরে ভারত থেকে সূর্যগ্রহণ লক্ষ্য করা সম্ভব হবে।

You may also like

Leave a Reply!