Home কলকাতা আগামী ৫ বছরে গ্রামের সব পরিবারে পরিশ্রুত জল, ৫৮,০০০ কোটি টাকার প্রকল্প রাজ্যের

আগামী ৫ বছরে গ্রামের সব পরিবারে পরিশ্রুত জল, ৫৮,০০০ কোটি টাকার প্রকল্প রাজ্যের

by banganews

আমফান করোনাতে বিপর্যস্ত রাজ্য কিন্তু তারমধ্যেও থেমে নেই বাংলার উন্নয়ন। সোমবার গ্রামবাংলার মানুষের কথা ভেবে আবার একটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম ‘জলস্বপ্ন’। এই প্রকল্পের মাধ্যমে গ্রামের দু’কোটি মানুষের কাছে পরিশ্রুত পানীয় জল পৌঁছে যাবে। জন স্বাস্থ্য ও কারিগরি দপ্তরের অধীনে ৫৮ হাজার কোটি টাকার এই প্রকল্পের কাজ চলবে। এই প্রকল্পটি শেষ হতে পাঁচ বছর সময় লাগবে বলে জানান মুখ্যমন্ত্রী। গ্রামবাংলার প্রচুর মানুষের কাছে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেবে এই প্রকল্প। তাই অনেকটা বেশি সময় লাগবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন লাভপুরে তৃণমূল প্রাক্তন পঞ্চায়েত সদস্য খুনে গ্রেফতার বিজেপির পাঁচ সমর্থক

আজ টলিউডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক শেষে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন তিনি। তাঁর মধ্যে অন্যতম হল এই ‘জলস্বপ্ন’। একে তাঁর স্বপ্নের প্রকল্প বলেও উল্লেখ করেন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “এই প্রকল্পকে নিয়ে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও।”
স্বাধীনতার পর কেটে গিয়েছে ৭২ বছর। নদীমাতৃক দেশ হওয়া সত্ত্বেও দেশের বহু মানুষ সঠিক পরিমাণে জল পান না। বহু দূরে থেকে পানীয় জল নিয়ে আসতে হয়। মানুষের জলের জন্য সেই কষ্ট অনুভব করে তাই নবান্ন থেকে এই নতুন প্রকল্পের শিলান্ন্যাস করলেন বাংলার মুখ্যমন্ত্রী।মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন রাজ্যবাসী। তবে রাজনৈতিক মহলে এই নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

আরও পড়ুন ক্যান্সার চিকিৎসায় আন্তর্জাতিক স্বীকৃতি এইমসের বাঙালি চিকিৎসকের

পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কলকাতা মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে প্লাজমা ব্যাঙ্ক তৈরি করা হবে। সংক্রামক রোগের জন্য বেলেঘাটা আইডি হাসপাতালে উৎকর্ষ কেন্দ্র তৈরি করা হচ্ছে।

You may also like

Leave a Reply!