Home বঙ্গ এই প্রথম কুমোরটুলির মা দুর্গার মূর্তি পাঠানো হল অস্ট্রেলিয়া।

এই প্রথম কুমোরটুলির মা দুর্গার মূর্তি পাঠানো হল অস্ট্রেলিয়া।

by banganews

করোনাতে থমকে জীবন। উত্তর কলকাতার কুমোরটুলিও স্তব্ধ। তবে আস্তে আস্তে ছন্দে ফিরছে কুমোরটুলির মূর্তি নির্মাণকারীদের জীবন। করোনা আবহে এই প্রথম কুমোরটুলির মা দুর্গার মূর্তি পাঠানো হল অস্ট্রেলিয়া।

কুমোরটুলির মূর্তির চাহিদা প্রবাসী বাঙ্গালীদের কাছে অসীম। তাই ফাইবার গ্লাসের মায়ের মূর্তিটি অস্ট্রেলিয়ার মেলবোর্নে পাঠানোর পরেই মূর্তি নির্মাতা কৌশিক দাস আবার ব্যস্ত হয়ে পড়েছেন জার্মানিতে একটি মূর্তি পাঠানোর কাজে। কৌশিক দাস বলেন, অস্ট্রেলিয়াতে মূর্তিটিকে পাঠানোর আগে যথাযথভাবে স্যানিটাইজড করা হয়েছে।

আরো পড়ুন – কোয়ারেন্টাইন পূর্ণ করা ১ লক্ষ ১০ হাজার মানুষকে ওড়িশা সরকার দিচ্ছে ২০০০ টাকা 

মহামারীর কারনে এই বছর খুব কম মূর্তির ফরমাশ পেয়েছিলেন মূর্তি প্রস্তুতকারকরা। অনেক পুরোনো ফরমাশ বাতিলও হয়েছিল। কৌশিক বাবুর মূর্তি পাঠানোর ঘটনায় নতুনভাবে আশার আলো দেখতে পাচ্ছেন কুমোরটুলিবাসী।

আরো পড়ুন – মিড ডে মিলের সাথে এবার মাস্ক-সাবান ঘোষণা মুখ্যমন্ত্রীর

প্রবাসী বাঙ্গালীদের কাছে হালকা ফাইবার গ্লাসের মূর্তির চাহিদা সবসময় বেশি। প্রায় পনেরো বছর ধরে প্রবাসের দূর্গা পূজায় মায়ের মূর্তি প্রস্তুতকারী কৌশিক দাস জানান অন্যান্য বছর 30 -32 টি মূর্তির ফরমাশ থাকলেও এই বছর মোটে 9 টি মূর্তি বানাচ্ছেন তিনি। বারোটির ফরমাশ প্রথমে পেলেও তিনটি বাতিল করা হয়েছে। এইবছর অস্ট্রেলিয়া ছাড়াও তাঁর বানানো মূর্তি কানাডা, আমেরিকা এবং ব্রিটেনে পাঠানো হবে।
কাঞ্চি পাল, কুমোরটুলির বিখ্যাত মহিলা মূর্তি নির্মাতা জানিয়েছেন, জীবন ছন্দে ফিরছে। আমি কলকাতার পাঁচটি পুজো কমিটির জন্য মূর্তি বানানোর কাজ শুরু করেছি। গ্রাম থেকে সমস্ত কর্মীরা কুমোরটুলিতে ফিরলেই আমরা পুরোদমে কাজ শুরু করে দেব। তিনি আরও বলেন, অন্যান্য মূর্তি প্রস্তুতকারীরা স্থানীয় পুজো কমিটির লোকেদের কাছে মূর্তি বানানোর ফরমাশ পেলেও তা আগের বছরের তুলনায় অনেক কম।
ছবি সৌজন্য – গুগল

You may also like

Leave a Reply!