Home স্বাস্থ্য শীতের সুস্থতায় উপকারী এই ৬ ফল

শীতের সুস্থতায় উপকারী এই ৬ ফল

by banganews

শীতের মরশুম চলে এসেছে।  এই বিশেষ মরশুমে নানান রকম ফল, শাকসবজি মিলিয়ে রসনা তৃপ্ত বেশ ভালোভাবেই হয়।  কিন্তু এই সময় ভাইরাল ফিভার জ্বর, সর্দি, কাশি ইত্যাদি লেগেই থাকে।  এই ধরনের সমস্যাগুলো থেকে নিজেকে সুস্থ রাখতে চাইলে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

শতাব্দীর বিরলতম চন্দ্রগ্রহণ

শীতের মরসুমে ফলে আপনাকে ইমিউনিটি বাড়াতে সাহায্য করবে মরশুমি ফল।  প্রতিদিনের ডায়েটে যদি রাখতে পারেন তাহলে আপনি থাকবেন তরতাজা সুস্থ।

আপেল :

উত্তরের পার্বত্য অঞ্চলে বিপুল পরিমাণ আপেল চাষ হয় তাই আপেল সহজেই পাওয়া যায়৷ আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ভিটামিন এবং মিনারেল।  এর মধ্যে থাকা পেকটিন অন্ত্র ভালো রাখতে সাহায্য করে।  আপেলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগ এবং ডায়াবেটিস প্রতিরোধ করতে সক্ষম।  এছাড়া এর মধ্যে থাকা ভিটামিন সি ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

কমলালেবু :

শীতকাল মানেই কমলালেবুর মরশুম৷  এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।  যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।  এছাড়া কমলালেবুতে রয়েছে পটাশিয়াম, থায়ামিন ইত্যাদি উপাদান যা আমাদের কিডনি ভালো রাখে।

কিউই :

একটু অপরিচিত হলেও এখন অনেকেই জেনে গেছেন কিউই ফলের গুণাগুণ এর কথা।  এর মধ্যে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট।  একদিকে যেমন ত্বক ভালো রাখে ঠিক তেমনি এর মধ্যে থাকা ক্যালসিয়াম,ফসফরাস, পটাশিয়াম আমাদের শরীরের অনেক উপকারে আসে।

পেয়ারা :

পেয়ারা প্রায় সারাবছরই সঙ্গী।  এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার যা আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে।

স্ট্রবেরি :

যেমন দেখতে সুন্দর তেমনি সুন্দর খেতে৷ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাঙ্গানিজ।  ফলে আমাদের ক্যান্সারের ঝুঁকি কমায়।  পাশাপাশি রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

আঙুর :

এর  মধ্যে থাকা প্রচুর পরিমাণে ফাইবার আপনাকে পরিপাকে সাহায্য করে তাই শীতের মৌসুমে আপনার খাদ্য তালিকায় থাকা অবশ্য কর্তব্য

You may also like

Leave a Reply!