Home বঙ্গ পশ্চিমবঙ্গ সরকারের অভিনব প্রকল্প দুয়ারে সরকারের অভূতপূর্ব সাফল্য

পশ্চিমবঙ্গ সরকারের অভিনব প্রকল্প দুয়ারে সরকারের অভূতপূর্ব সাফল্য

by banganews

পশ্চিমবঙ্গ সরকারের ফ্ল্যাগশিপ আউটরিচ প্রোগ্রাম দুয়ারে সরকার। ১৫ থেকে ২১ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দুয়ারে সরকারের শিবিরে প্রথম দফায় ২৩ লক্ষেরও বেশি আবেদনপত্র জমা পড়ে তৈরি করল এক ব্যতিক্রমী রেকর্ড। দুয়ারে সরকার শিবিরের দ্বিতীয় দফা শুরু হবে আগামী ১ মার্চ। চলবে সপ্তাহব্যাপী। গত সপ্তাহের ক্যাম্পে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছিল স্বাস্থ্য সাথী কার্ডের জন্য, যেখানে ৬ লক্ষ এরও বেশি আবেদন গ্রহণ করা হয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প, যেখানে ৫.৫ লক্ষ মহিলা এই কর্মসূচির জন্য নিবন্ধন করেছেন। ইতিমধ্যেই, ১ লক্ষ উত্তরদাতারা সাত দিনের শিবিরে জাতি শংসাপত্র পাওয়ার জন্যেও আবেদন শুরু করেছেন।

পরের সপ্তাহ থেকে দুয়ারে সরকার শিবিরে ছয়টি নতুন প্রকল্পসহ মোট ২৪টি পরিষেবা পাওয়া যাবে। নতুন পরিষেবাগুলির মধ্যে রয়েছে কিষান ক্রেডিট কার্ড এবং মৎস্যজীবী ক্রেডিট কার্ড। সরকার রাজ্যের কারিগর, তাঁতি এবং সারা বাংলা জুড়ে স্ব-সহায়ক গোষ্ঠীর জন্য ক্রেডিট অ্যাপ্লিকেশনও চালু করেছে। এছাড়াও সাত দিনের শিবিরে, কোভিড টিকা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মুখের ক্যান্সার এবং যক্ষ্মা রোগের মতো বিভিন্ন রোগের স্ক্রিনিংয়ের সাথে সাথেই অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার সুবিধাও ছিল।

 

প্রমাণ দিন, দলীয় স্তরে কঠোর ব্যবস্থা নেব বার্তা অভিষেকের

গ্রাম পঞ্চায়েত এবং পৌরসভা-ওয়ার্ড স্তরে সংগঠিত শিবিরের মাধ্যমে দোরগোড়ায় নির্দিষ্ট সরকারি প্রকল্পগুলি পৌঁছে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার কর্মসূচি চালু হয় ১ ডিসেম্বর, ২০২০ সালে।

You may also like

Leave a Reply!