Home বঙ্গ আজ বুধবার থেকে আরও বেশি রুটে সরকারি বাস চলবে

আজ বুধবার থেকে আরও বেশি রুটে সরকারি বাস চলবে

by banganews

চতুর্থ দফায় লকডাউন কিছুটা শিথিল করে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির মধ্যে ১৩টি রুটে বাস চালু হয়েছিল। কিন্তু আমপানের তাণ্ডবের জেরে গত কয়েক দিন ধরে বন্ধ ছিল সেই পরিষেবা।  বুধবার অর্থাৎ ২৭ তারিখ  থেকে আরও বেশি রুটে ও আরও বেশি সংখ্যায় শুরু হচ্ছে বাস পরিষেবা। রাজ্য পরিবহণ নিগম জানিয়েছে, মোট ৪০টি রুটে বাস চালু হচ্ছে। বাসের সংখ্যা বাড়ানোয় কমছে দু’টি বাসের মধ্যে সময়ের ব্যবধানও।

মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায়ের দূরদর্শিতার কারণে এই সিন্ধান্ত গতি আনবে আমফানে পর্যুদস্ত এলাকার পুনর্গঠনের কাজেও । পরিবহন ব্যবস্থায় গতি আসলে এই কাজ অনেক সহজ হবে বলেই মনে করা হচ্ছে । সরকারি কর্মীদের উপস্থিতির হার বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত । চালু হচ্ছে দূরপাল্লার বাসও । তবে ট্রাম এবং অটো চালানোর ব্যাপারে এখনো আলোচনা চলছে । কলকাতার কণ্টেনমেণ্ট জোনের সংখ্যা এখন প্রায় ২৮৬ সেই কারণে যেসব যানবাহন ছোট রাস্তা দিয়েও যাতায়াত করে সেগুলোর ক্ষেত্রে এই বিধিনিষেধ অব্যাহত রয়েছে এখনো। জেলায় বেসরকারী বাসগুলিও দ্রুত চালানো হবে। কিছু কিছু এলাকায় ইতোমধ্যেই চালু হয়ে গেছে।

আরো পড়ুন – সপ্তাহের শেষে কালবৈশাখীর পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

কন্টেনমেন্ট জোন বাদ দিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরুর প্রাথমিক ধাপ হিসেবে কয়েক দিন আগেই কলকাতা শহর এবং শহরতলির মধ্যে মোট ১৩টি রুটের বাস চালু হয়েছিল। কিন্তু যাত্রীদের অভিযোগ ছিল, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও বাস মিলছিল না। দু’টি বাসের মধ্যে সময়ের ব্যবধান ছিল কয়েক ঘণ্টা পর্যন্ত। তা ছাড়া রুটের সংখ্যাও ছিল সীমিত। সেই সমস্যা কাটাতেই এ বার আরও বেশি বাস চালানো শুরু করছে রাজ্য পরিবহণ নিগম।

আরো পড়ুন – এক দিনে বুকিং হল ২.৩৭ লাখ টিকিট, ১ জুন থেকে চালু হচ্ছে ২০০ টি স্পেশ্যাল ট্রেন

রাজ্য পরিবহণ নিগমের অধীন সব সংস্থার বাসই চালানো হবে। তবে সামাজিক দূরত্ববিধির নিয়ম একই থাকছে বলে জানিয়েছেন নিগমের আধিকারিকরা। অর্থাৎ বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না এবং বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। পরিহণ নিগমের সূত্রের খবর, ‘‘রুটের সংখ্যা বাড়ানোয় যাত্রীদের চাহিদা পূরণ হবে বলে আশা করা যায়।’’

You may also like

Leave a Reply!