Home বিদেশ পাকিস্তানের সর্বোচ্চ অসামরিক সম্মান কাশ্মীরের গিলানিকে

পাকিস্তানের সর্বোচ্চ অসামরিক সম্মান কাশ্মীরের গিলানিকে

by banganews

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানিকে সর্বোচ্চ অসামরিক সম্মান ‘নিশান-ই-পাকিস্তান’ খেতাব দিচ্ছে পাক প্রশাসন। সোমবার এই মর্মে একটি প্রস্তাব পাস হয়েছে পাক সংসদের উচ্চকক্ষে।
কিছুদিন আগেই কাশ্মীরের সমস্ত বিচ্ছিন্নতাবাদী দলের জোট অল পার্টি হুরিয়ত কনফারেন্স-এর আজীবন চেয়ারম্যানের পদ ছেড়ে খবরে উঠে এসেছিলেন সৈয়দ আলি শাহ গিলানি। তবে কেন তিনি এই পদ ছাড়লেন, এখনও তা স্পষ্ট নয়।

আরও পড়ুন আর্টিকেল ৩৭০ পুনঃবলবৎ করার দাবি জানালো কাশ্মীরি পন্ডিত সংগঠন

নব্বই বছরের কট্টরপন্থী এই কাশ্মীরি নেতা আজীবন হুরিয়তের সদস্য। ২০১০ সাল থেকে তিনি গৃহবন্দিই রয়েছেন। গত মাসে হুরিয়তের প্রধানের পদ ছেড়ে তিনি ঘোষণা করেন, ‘বর্তমানে দলের যা পরিস্থিতি তাতে আমি আর দলের প্রধান হিসেবে থাকতে চাই না। দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করছি। এবার দল যেমন খুশি সিদ্ধান্ত নিতে পারে।’ মনে করা হচ্ছে, হুরিয়তের ভেতরেই গিলানি-বিরোধী অসন্তোষ তীব্র হচ্ছে বলে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আরও পড়ুন লাহোরের গুরুদ্বারকে ভেঙে বানানো হবে মসজিদ : পাক সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া ভারতের

এদিকে পাকিস্তানি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দেশের স্কুল সিলেবাসে গিলানির জীবনী অন্তর্ভুক্ত করতে চায় সে দেশের সংসদ। শুধু তাই নয়, পাক সংসদে পাস হওয়া ওই প্রস্তাবে বলা হয়েছে, ইসলামাবাদে গিলানির নামে একটি ইঞ্জিনিয়ারিং কলেজের নামরকণ করা হোক।

You may also like

Leave a Reply!