Home দেশ আর্টিকেল ৩৭০ পুনঃবলবৎ করার দাবি জানালো কাশ্মীরি পন্ডিত সংগঠন

আর্টিকেল ৩৭০ পুনঃবলবৎ করার দাবি জানালো কাশ্মীরি পন্ডিত সংগঠন

by banganews

কাশ্মীরি পণ্ডিতদের একটি সংগঠন সমন্বয়সাধন, ত্রাণ এবং পুনঃস্থাপনের দাবিতে কাশ্মীর উপত্যকায় আর্টিকেল ৩৭০ পুনঃবলবৎ করার আর্জি জানাল। তাদের মতে কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজের একবছর পর, পার্লামেন্টে গৃহীত ঐতিহাসিক সিদ্ধান্তের অসারতা বুঝে ভারত সরকারের এই নয়া নীতি রদ করা উচিত।

“রিকনসিলেশন, রিলিফ এন্ড রিহাবিলেশন” মাইগ্রেন্ট কাশ্মীরি পণ্ডিতদের জন্য নির্মিত একটি অর্গানাইজেশন, এই সংগঠনের তরফেই এমন দাবি করা হয়। গতবছর আগস্ট মাসের ৫ তারিখ রাজ্য হিসেবে জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার বিলোপ করে সেটিকে দুটি পৃথক ইউনিয়ন টেরিটোরি অংশে ভেঙে ফেলে ভারত। যার একটি লাদাখ, অপরটি জম্মু ও কাশ্মীর।

আরও পড়ুন : লাহোরের গুরুদ্বারকে ভেঙে বানানো হবে মসজিদ : পাক সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া ভারতের

এই নীতি বলবৎ হবার পর বহু মানুষ এই প্রস্তাবনার সমর্থনে বলেছিল এবার কাশ্মীরি পন্ডিতরা ফিরে যেতে পারবেন নিজেদের বাসস্থানে। গত এক বছর ধরে উপত্যকায় বন্ধ দ্রুত-ইন্টারনেট পরিষেবা, শীর্ষ স্থানীয় বেশ কিছু নেতা-নেত্রী সরকারি বাসভবনে নজরবন্দি। অশান্ত, রক্তাক্ত কাশ্মীর উপত্যকা। সেখান থেকে প্রতিনিয়ত এসেছে সেনা-জঙ্গি সংঘর্ষের খবর।

এমতাবস্থায় কাশ্মীরি পণ্ডিতদের এই সংগঠনটি স্পষ্টত জানিয়েছে যে , তারা রাজ্য হিসেবে কাশ্মীরের বিশেষ অধিকার গুলি ফেরত চায়। ভারতের সংবিধান সকল ব্যক্তি, গোষ্ঠী, ধর্ম, অঞ্চল, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানকে ন্যায় ও সমতার হাত বাড়িয়ে দেয়। গণতন্ত্রে সাম্য প্রতিষ্ঠার উদ্দেশ্যে ধর্ম, বর্ণ, জাত, উপজাত নির্বিশেষে আমাদের উচিত বৈষম্যের বিরুদ্ধে আওয়াজ উঠানো। বিশ্বের অন্যতম বৃহৎ প্রজাতন্ত্র হিসেবে ভারতবর্ষের, একটি রাজনৈতিক বিতর্ক-বিষয়ে সামরিক সমাধান নির্ধারন অন্যায্য।

আরও পড়ুন :  ভারতের পাঁচ জায়গায় হবে অক্সফোর্ড এর তৈরি করোনা ভ্যাক্সিনের ট্রায়াল

বর্তমান পরিস্থিতিতে দেশের মানুষের সঙ্গেই দেশের যুদ্ধ, সেজন্য গত এক বছরে কাশ্মীরের এই অধঃপতন – এমনটাই বলেন মাইগ্রেন্ট কাশ্মীরি পণ্ডিত সংগঠনের চেয়ারম্যান সতীশ মহালদার। সোমবার দেওয়া একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন যে তারা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছে ইতিমধ্যে। তাতে লেখা আছে জম্মু এবং কাশ্মীরের মানুষ তাদের নিজেদের লোক, সামরিক অভিযান বন্ধ রেখে ভালোবাসা, সৌভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বিনিময়ে কাশ্মীর কে ফিরিয়ে দেওয়া হোক বিশেষ মর্যাদা।

You may also like

Leave a Reply!