Home বিদেশ লাহোরের গুরুদ্বারকে ভেঙে বানানো হবে মসজিদ : পাক সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া ভারতের

লাহোরের গুরুদ্বারকে ভেঙে বানানো হবে মসজিদ : পাক সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া ভারতের

by banganews

লাহোরের একটি বিখ্যাত গুরুদ্বারাকে মসজিদে রূপান্তরিত করার ঘটনাকে কেন্দ্র করে আন্তর্জাতিক মঞ্চে এই ধর্মীয় আগ্রাসনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাল ভারত। বিদেশমন্ত্রক সূত্রে পাওয়া খবর অনুসারে, ভারতের তরফে পাকিস্তান হাইকমিশনের উদ্দেশে একটি কড়া ভাষায় প্রতিবাদ করে একটি চিঠি পাঠানো হয়েছে। এভাবে গুরুদ্বারকে মসজিদে রূপান্তরিত করে পাকিস্তান সংখ্যালঘুর ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করছে বলে জানায় ভারত।

শিখ ধর্মাবলম্বী মানুষদের কাছে জনপ্রিয় ধর্মীয়নেতা ‘ভাই তারু সিং’ শহিদ হন বর্তমান পাকিস্তানের লাহোরের নউলাখা বাজারের কাছে এই এলাকায়। সেই এলাকাতেই গড়ে ওঠে শিখদের ধর্ম চর্চার গুরুদ্বার শাহিদি স্থান। সূত্র মারফত জানা যাচ্ছে পাকিস্তান সেই এলাকার নামকরণ করেছে মসজিদ শাহিদগঞ্জ, এর পাশাপাশি সেখানে গুরুদ্বারকে মসজিদে রূপান্তরের চেষ্টা হচ্ছে। ঘটনাটি প্রকাশ্যে আসতেই সেখানকার সংখ্যালঘু শিখ সম্প্রদায় প্রতিবাদ জানায়। প্রধানমন্ত্রী ইমরান খানের নিকট তারা বিষয়টি বিবেচনার আর্জিও জানিয়েছেন।

আরও পড়ুন :  ভারতের পাঁচ জায়গায় হবে অক্সফোর্ড এর তৈরি করোনা ভ্যাক্সিনের ট্রায়াল

কয়েকদিন আগেই পাকিস্থানে মাটি খুঁড়ে পাওয়া একটি বুদ্ধমূর্তি ইসলামবিরোধী জ্ঞানে ভেঙে ফেলে স্থানীয় শ্রমিকরা। গোটা ঘটনার ভিডিওটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া জেলার, মর্দনে তখতভাই এলাকায় একটি বাড়ির ভিত খুঁড়তে গিয়ে বুদ্ধ মূর্তিটি খুঁজে পায় স্থানীয় নির্মাণ কর্মীরা। এই মূর্তি ইসলাম বিরোধী বলে সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা, এমনটাই দেখা গিয়েছে সেই ভাইরাল হওয়া ভিডিওটিতে।

আরও পড়ুন : জুন ২০২১ অবধি ওয়ার্ক ফ্রম হোম ঘোষণা গুগলের

পাকিস্তানের আর্কিওলজি বিভাগের ডিরেক্টর আবদুল সামাদ বলেন যে ঘটনাটি অত্যন্ত দুঃখজনক এবং ধর্মীয় বিদ্বেষপূর্ণ। যে বা যারা এই ঘটনার সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত তাদের উপযুক্ত শাস্তি হবেই। জানা যাচ্ছে স্থানীয় এক মৌলবির পরামর্শে উক্ত ঘটনাটি ঘটে। বারংবার উঠে আসা এই ধর্মীয় আগ্রাসনের ছবি আন্তর্জাতিক স্তরে পাকিস্তানের ভাবমূর্তি নষ্ট করছে বহুলাংশে।

You may also like

Leave a Reply!